কবিতার সূত্রে প্রেম, বিয়েতে দেনমোহর ১০১টি বই

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪৮ পিএম

রুপ না অন্য কিছু নয় বরং শুধুমাত্র কবিতা পড়ে নিখিলের প্রতি ভালোলাগা তৈরি হয় সান্ত্বনার। আর এই ভালোলাগাই এক সময় রুপ নেয় ভালোবাসায়। তারপর বিয়ের আয়োজন। আজ শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বিয়ের পিঁড়িতে বসছেন এই যুগল। বিয়েতে দেনমোহর হিসেবে কোনো টাকা বা গয়না নয়, দেওয়া হচ্ছে ১০১টি বই। এমনই এক দৃষ্টান্ত তৈরি করেছেন  বগুড়ার নিখিল নওশাদ ও সান্ত্বনা খাতুন।

এরই মাঝের কথামতো বিয়ের কেনাকাটা ও শুরু করে ফেলেছেন তারা। সান্তনার কথা রাখছেন নিখিল। বইয়ের সন্ধান করতেও শুধু করে ফেলেছেন তিনি।বেশ উৎসাহের সাথেই শহর জুড়েই বই খুঁজতে শুরু করেছেন তারা। এরই মধ্যে আবার হবু বধূর দেয়া তালিকা অনুসারে দেনমোহরের ৭০টি বই কিনেও ফেলেছেন নিখিল। বাকি ৩১টি বই শিগগিরই কিনবেন বলে জানিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর)  তারা বই কিনতে আসেন বগুড়া শহরের পড়ুয়া নামের বইয়ের দোকানে। পড়ুয়া কর্তৃপক্ষ এই বিষয়টি ফেসবুকে শেয়ার করে। বগুড়ার ধুনট উপজেলার গোসাইবাড়ি ইউনিয়নের সাতরাস্তা গ্রামের বাসিন্দা নিখিল নওশাদ। তিনি বিরোধ নামের একটি লিটল ম্যাগাজিনের সম্পাদক। বেসরকারি একটি কোম্পানির বিক্রয় কর্মকর্তা হিসেবে কর্মরত নিখিল।

অনেক আগে থেকেই লেখালেখির সাথে সম্পর্ক নিখিলের । প্রায় এক দশক ধরে লেখালেখি করছেন তিনি। সেই সূত্র ধরেই প্রায় ৯ মাস আগে বগুড়া শহরের উত্তর চেলোপাড়া দাখিল মাদরাসার ইংরেজির শিক্ষক সান্ত্বনা খাতুনের সঙ্গে তার পরিচয় ঘটে। পরে নিখিলের লেখা কবিতার প্রেমে পড়ে সান্ত্বনা।সান্ত্বনা বগুড়ার সোনাতলা উপজেলার কামালেরপাড়া গ্রামের মোস্তাফিজুর রহমানের মেয়ে। তারা দুজনই বইপ্রেমী। নিখিল-সান্ত্বনা পড়াশোনা করেছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজে।আজ শুক্রবার (১৬ সেপ্টেম্বর)  বিয়ে করছেন তারা। ধুনট উপজেলায় তাদের বিয়ের আয়োজন করা হয়েছে।

বিয়ের কনে সান্ত্বনা জানান, বই পড়তে আমার ভালো লাগে। বইয়ের চেয়ে বড় সম্পদ কিছু নেই। তাই নিখিলের কাছে আমি এই সম্পদটাই চেয়েছি। নিখিল বলেন, বই আর লেখালেখির সূত্রেই আমাদের পরিচয়, পরে প্রেম। তাই বইকে অন্যতম সঙ্গী হিসেবে গ্রহণ করে আমাদের বিয়েকে স্মরণীয় করে রাখতে যাচ্ছি। শুক্রবার বিকেলে নিখিল বলেন, বিয়ের সব প্রস্তুতি শেষে। একটু পরেই তাদের বিয়ের কার্যক্রম শুরু হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: