প্রয়োজনে জাতিসংঘে অভিযোগ জানানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২, ০২:৫৩ পিএম

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে মিয়ানমারের মর্টারশেল নিক্ষেপ ও হতাহতের ঘটনায় মিয়ানমারকে কড়া ভাষায় প্রতিবাদ জানানো হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রয়োজনে জাতিসংঘে অভিযোগ জানানো হবে বলে বলেও জানান তিনি। আজ শনিবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর ধানমন্ডিতে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন মন্ত্রী।

এসময় মিয়ানমারের সমালোচনায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার কোনো সময়েই কথা দিয়ে কথা রাখে না। আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। আমরা চাই, মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী প্রায় ১২ লাখ বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এগুলো যত দ্রুত শান্তিপূর্ণভাবে প্রত্যাবাসন হয় সে বিষয়ে কাজ করছি। আমরা লক্ষ্য করছি, মিয়ানমারে শুধু রোহিঙ্গা নয়, তাদের বহু 'ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর’ সঙ্গে তাদের যুদ্ধ চলছে। জানতে পেরেছি, আরাকান আর্মি নামে একটা গোষ্ঠী যুদ্ধ করছে। কখনো তাদের সঙ্গে ভালো, আবার দেখি যুদ্ধ। ভেতরে কী রহস্য তারাই জানে।

তিনি আরও জানান, আমাদের সীমান্তে যে গোলাবারুদ পড়ছে, সেজন্য কড়াভাষায় তাদেরকে প্রতিবাদ জানিয়েছি। বিজিবি মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ বা বিজিপির সঙ্গে প্রতিনিয়ত কথা বলছে। মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে এনে আমাদের অবস্থানের কথা জানানো হয়েছে। আমাদের প্রধানমন্ত্রী কখনো যুদ্ধ চান না। আমরা চাই শান্তিপূর্ণভাবে বিষয়টি সমাধান হোক।

প্রসঙ্গত,  এর আগে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে তুমব্রু নোম্যানসল্যান্ডে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় মিয়ানমারের মর্টারশেল নিক্ষেপে ইকবাল নামে এক রোহিঙ্গা নিহত হন। তুমব্রু সীমান্তের নোম্যানসল্যান্ডের কোনাপাড়া রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ ও স্থানীয়রা জানান, শুক্রবার রাত ৮টার দিকে মিয়ানমারের দিক থেকে হঠাৎ মর্টারশেল আসে। এতে পরপর তিনটি বিস্ফোরণ হয় এবং তাতে ইকবালসহ আরও পাঁচজন আহত হন। পরে আহত অবস্থায় তাদের উখিয়ার কুতুপালং হাসপাতালে নিয়ে গেলে সেখানে ইকবালের মৃত্যু হয়। এছাড়া বাকি আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: