৩৬ বছর বয়সে এসএসসি পরীক্ষা দিচ্ছেন নারী ইউপি সদস্য

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৩ পিএম

লেখাপড়ার কোনো বয়স নেই। যেকোনো বয়সেই শিক্ষা অর্জন করা যায়। এই কথাটি আবারো প্রমাণ করেছেন ইউপি সদস্য আছিয়া বিবি। বিয়ে হয়েছিলো প্রায় ২০ বছর আগে। এখন বয়স প্রায় ৩৬ বছর। ২০ বছর আগে বাল্যবিয়ের কারণে বন্ধ হয়ে যায় তার। তবে পড়ালেখা শেখার ইচ্ছেটা মরেনি কখনো। আছিয়া বিবি এবার এসএসসি ভোকেশানাল পরীক্ষা দিচ্ছেন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন রাজশাহীর বাগমারার ভবানীগঞ্জ কারিগরি ম্যানেজমেন্ট স্কুল ও কলেজ থেকে।

তার দীর্ঘ ২০ বছরের সংসারে জীবনে রয়েছে এক মেয়েসন্তান। এরই মধ্যে মেয়ের বিয়েও দিয়ে দিয়েছেন। নির্বাচন করে স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য নির্বাচিত হয়েছেন আছিয়া বিবি। তার বাড়ি রাজশাহীর বাগমারা উপজেলার কোয়ালীপাড়া গ্রামে। তিনি যোগীপাড়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ১ নম্বর ওয়ার্ডের সদস্য। বিয়ের আগে ভটখালী বালিকা বিদ্যালয়ে লেখাপড়া করেছিলেন সপ্তম শ্রেণি পর্যন্ত। তাও ২০ বছর আগে। পরে প্রতিষ্ঠানই বন্ধ হয়ে যায়। গত ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন আছিয়া বিবি।

এর আগে গত সোমবার (১৯ সেপ্টেম্বর) দিয়েছেন ইংরেজি পরীক্ষা। চানপাড়া আদর্শ বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে পড়েছে সিট। পরীক্ষা ভালো করেছেন বলে জানান আছিয়া। ভবানীগঞ্জ কারিগরি ও ব্যবস্থাপনা কলেজের অধ্যক্ষ আতাউর রহমান বলেন, আমাদের কেন্দ্রে ভালোভাবেই পরীক্ষা হচ্ছে। ইউপি সদস্য হওয়ায় আছিয়া বিবি নিয়মিত ক্লাসে থাকতে পারেননি। তবে পরীক্ষা ভালো করছেন বলে শিক্ষকদের জানিয়েছেন।সোমবার পরীক্ষা শেষে আছিয়া বিবি বলেন, আমি ভালোভাবেই পরীক্ষা দিচ্ছি। পরীক্ষার আগে প্রস্তুতি ভালো ছিল। আমি ভালোভাবে লেখাপড়া করেছি। আছিয়া বিবি আরও বলেন, আমার ইচ্ছে ছিল— আমি একদিন পড়ালেখাটা করব। ইচ্ছেশক্তির কাছে কোনো কিছুই বাধা নয়। আমি প্রমাণ করতে চাই। আমি আগামীতে আরও পড়তে চাই। জনসেবার পাশাপাশি পড়ালেখাটাকেও আমি এক ধরনের সেবা মনে করি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: