৫৬ দিনের হাজতে পিকে হালদাররা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ০৫:০০ পিএম

বাংলাদেশ থেকে অর্থ পাচারে অভিযুক্ত ভারতে গ্রেপ্তার প্রশান্ত কুমার ওরফে পি কে হালদারসহ ছয়জনকে আরও ৫৬ দিন জেলহেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন কলকাতার বিশেষ দায়রা আদালত। আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ১টায় আদালতের বিশেষ সিবিআই কোর্টে তোলা হয় অভিযুক্তদের। এরপর অভিযুক্ত এবং অভিযোগকারী সংস্থার আইনজীবীদের মধ্যে প্রশ্ন-উত্তর চলে।

আদালতে এদিন তদন্তকারী সংস্থার পক্ষ থেকে সাড়ে চার হাজার পৃষ্ঠার তদন্ত সংশ্লিষ্ট দালিলিক প্রমাণ তুলে দেয়া হয়। ‌অভিযুক্ত ছয়জনকেও দেয়া হয় সংশ্লিষ্ট কাগজপত্র। এদিন আসামিদের পক্ষে আইনজীবীরা কোনো জামিনের আবেদন করেননি। ‌

এর আগে, চলতি বছরের ১১ জুলাই অভিযুক্তদের বিরুদ্ধে কলকাতার আদালতে চার্জশিট দেয় ইডি। ১০০ পাতার ওই চার্জশিটে পিকে হালদারসহ ছয় অভিযুক্ত ব্যক্তির নাম রয়েছে। এক্ষেত্রে কেবলমাত্র ‘প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট-২০০২’ (PMLA) মামলায় ওই ছয় অভিযুক্তের নামে চার্জ গঠন করা হয়েছে। চার্জশিটে নাম রয়েছে তাদের দুটি সংস্থার। ইডির পক্ষ থেকে আজ সাড়ে ৪ হাজার পাতার যে Relied Upon Documents (RUD)-এর কপি জমা দেওয়া হয়েছিল, সেই কপি অভিযুক্তদের হাতে তুলে দেওয়া হয় এবং অভিযুক্তরা তাতে স্বাক্ষরও করেন। সেক্ষেত্রে আগামী ১৭ নভেম্বর এই কপি যাচাই করে অভিযুক্তরা আদালতে জানাবেন।

উল্লেখ্য, গত ১৪ মে কলকাতার বর্ধমান ও অশোকনগরের বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে পি কে হালদার, তার ভাই প্রাণেশ হালদার, স্বপন মিস্ত্রি ওরফে স্বপন মৈত্র, উত্তম মিস্ত্রি ওরফে উত্তম মৈত্র, ইমাম হোসেন ওরফে ইমন হালদার এবং আমানা সুলতানা ওরফে শর্মী হালদারকে গ্রেপ্তার করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: