রাতের আঁধারে অবৈধভাবে ‘খাস জমির’ মাটি উত্তোলন, ডাম্পার জব্দ

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১২:০৯ পিএম

কক্সবাজার সদরের খরুলিয়া দরগাহপাড়া এলাকায় সন্ধ্যা নামতেই শুরু হয় মাটি কাটার উৎসব। ইটভাটা ও বসতভিটায় নিতে এস্কেভেটর দিয়ে কেউ কাটছে জমির মাটি আবার কেউবা কাটছে খাস জমির মাটি। এভাবে গত কয়েক বছর ধরে উপজেলার পূর্ব মুক্তারকুল, দরগাহপাড়া এলাকায় রাতের আঁধারে সরকারি খাস জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে একটি চক্র।

এমতাবস্থায় অবৈধভাবে মাটি কাটার বিরুদ্ধে গভীর রাতে অভিযান পরিচালনা করেছে সদর উপজেলা প্রশাসন। অভিযানকালে মাটি কাটায় ব্যবহৃত একটি ডাম্পার (মিনিট্রাক) জব্দ করা হয়েছে। তবে কাউকে আটক করা যায়নি।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) রাত সাড়ে ১১ টা থেকে রাত সাড়ে ১২ টা পর্যন্ত সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

ইউএনও বলেন, ‘অভিযানকালে দেখা যায়, ঝিলংজা ইউনিয়নের দরগাহ পাড়ার বাঁকখালী নদীর পার্শ্ববর্তী এলাকা থেকে কিছু অসাধু ব্যক্তি সরকারি খাস জমি থেকে অবৈধভাবে মাটি কেটে অনেক বড় বড় গর্ত তৈরি করছেন। এ সময় একটি ডাম্পার জব্দ করা হয়। কিন্তু অভিযান চালিয়ে মাটি কাটার সঙ্গে জড়িত কোনো ব্যক্তিকে পাওয়া যায়নি।’

তিনি আরও বলেন, ‘অবৈধভাবে পাহাড় ও কৃষি জমি থেকে মাটি কাটার সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে পরিবেশ অধিদপ্তরকে বিষয়গুলো নিয়ে ব্যবস্থা নেওয়ার জন্যে জানানো হয়েছে।’

ইউএনও জাকারিয়া বলেন, ‘সদরের বিভিন্ন এলাকায় পাহাড় ও মাটি কাটার বিষয়ে অভিযোগ পেয়েছি। যারা এর সঙ্গে জড়িত তাদের বিষয়ে খোঁজখবর নিয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: