ভেঁজা বালু পরিবহন করলেই জরিমানা প্রয়োজনে ইজারা বাতিল: জেলা প্রশাসক অন্জনা খান

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫৯ পিএম

বাংলাদেশের উল্লেখযোগ্য সিলিকন বালু একমাত্র মাধ্যম নেত্রকোনার সীমান্তবর্তী দুর্গাপুর কলমাকান্দায় এলাকায় বিশেষ করে শুমেশ্বরী নদী থেকেই এই বালু উত্তোলন করা হয়। এই বালুমহাল ইজারা দেওয়া হয় প্রায় শত কোটি টাকায়। বালু পরিবহনের একমাত্র মাধ্যম দুর্গাপুর বিরিশিরি আন্তর্জাতিক হাইওয়ে সড়ক। নিয়মবহির্ভূত ভেজা বালু পরিবহনের কারণে, আন্তর্জাতিক মহাসড়ক নষ্ট হওয়ার পথে, শুধু আন্তর্জাতিক সড়ক নয় জেলার অভ্যন্তরীণ সড়কগুলো ডিজেবল পরিবহনের নষ্ট হয়ে যাচ্ছে।

এতে করে সরকারের হাজার কোটি টাকা বিনষ্ট হওয়ার পথে, সরকারের পক্ষ থেকে বহুবার উদ্যোগ গ্রহণ করলেও সমাধান হচ্ছিল না বেঁধে বালু পরিবহন। গত সেপ্টেম্বর নেত্রকোনার নবাগত জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বালুমহাল সরেজমিনে পরিদর্শন করে বালু মহালের ইজারাদারকে হুঁশিয়ার করে দিয়েছেন, ভিজা বালু পরিবহন করলেই ইজারা বাতিলের।

অঞ্জনা খান মজলিশ বলেন, বালু মহাল থেকে বছরে আয় হয় ৫০/৬০ কোটি টাকা আর রাস্তা নিমার্ন ও মেরামতে ব্যয় হয় হাজার কোটি টাকা জন স্বার্থে প্রয়োজনে ইজারা বাতিল করা হবে। ক্ষুদ্র স্বার্থ কি পরিহার করে বৃহৎ স্বার্থকে জলাঞ্জলি দেওয়া যাবে না। জেলা প্রশাসক বালু মহাল ইজারা দার দেব হুঁশিয়ার করে দেন এবং ভেজা বালু পরিবহন করলেই জরিমানা ও ইজারা বাতিলের সিদ্ধান্ত দেন। এসময় উপস্থিত ছিলেন দূর্গাপুরের উপজেলা নিবার্হী কর্মকর্তা রাজিবুল হাসান ও জেলার অনান্য কর্মকর্তা বৃন্দ।
দিলওয়ার খান

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: