দশ দিনে হিমালয়ের চারটি চূড়ায় বাংলাদেশের দুই তরুণ

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪৭ পিএম

মাত্র ১০ দিনে ভারতের উত্তরাঞ্চলে লাদাখ-সংলগ্ন হিমালয়ের ছয় হাজার মিটার উচ্চতার চারটি পর্বতে আরোহণ করেছেন বাংলাদেশের ২ তরুণ। গতকাল শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে অ্যাডভেঞ্চার কমিউনিটি অদ্রি। সংস্থাটি জানায়, পর্বতারোহী সালেহীন আরশাদী ও ইমরান খান অজিল ‘রেকর্ড সময়ে’ হিমালয়ের ৪ চূড়ায় আরোহণ করেন।

এই স্বল্প সময়ের মাঝে তারা যে চারটি পর্বত চূড়ায় আরোহণ করেন সেগুলো হলো- কাং ইয়াতসে-২ (৬ হাজার ২৫৪ মিটার), জো জঙ্গো ইস্ট (৬ হাজার ২১৪ মি), রিগিওনি মাল্লাই রি-১ (৬ হাজার ১২০ মিটার) ও কঙ্গা রি (৫ হাজার ৭৫৫ মি)। এর আগে গত ৪ সেপ্টেম্বর হিমালয়ের উদ্দেশে অভিযাত্রী দলটি ঢাকা ত্যাগ করে এবং পরদিন লাদাখের রাজধানী লেহতে পৌঁছান। প্রয়োজনীয় পারমিট ও সাজ-সরঞ্জাম সংগ্রহ করে ৮ সেপ্টেম্বর তারা ট্র্যাক শুরু করেন। দুদিন পর ১০ সেপ্টেম্বর কাং ইয়াতসে-২ পর্বতের বেইজ ক্যাম্পে পৌঁছান তারা।

পরবর্তীতে গত ১২ সেপ্টেম্বর মধ্যরাতে পর্বতের উদ্দেশে যাত্রা শুরু করেন। দুপুর ১২টায় সমুদ্রপৃষ্ঠ থেকে ৬ হাজার ২৫৪ মিটার উঁচুতে কাং ইয়াতসে-২-এর চূড়ায় পৌঁছান তারা। এরপর বেইজ ক্যাম্প রিগিওনি মাল্লাই রি-তে সরিয়ে ১৫ সেপ্টেম্বর মধ্যরাতে আরোহণ শুরু করেন অভিযাত্রীরা। টানা ১২ ঘণ্টা পর তারা সমুদ্রপৃষ্ঠ থেকে ওই পর্বতের চূড়ায় উঠতে সক্ষম হন।১৯ সেপ্টেম্বর তারা ৫ হাজার ৭৫৫ মিটার উচ্চতার কঙ্গা রিতে আরোহণ করেন এবং ২০ সেপ্টেম্বর বিকেলে ৬ হাজার ২১৪ মিটার উঁচু জো জঙ্গো ইস্ট চূড়ায় আরোহণ করে অভিযানটি সফলভাবে শেষ করেন।

এর আগে একক অভিযানে এত কম সময়ের মাঝে একাধিক উচ্চ শৃঙ্গ আরোহণের এমন নজির বাংলাদেশি পর্বতারোহণের জন্য একটি ‘নতুন মাইলফলক’ ।পর্বতারোহী সালেহীন জানান, ‘বাংলাদেশিদের মধ্যে এর আগে একক অভিযানে দুটির বেশি ৬ হাজার মিটার উচ্চতার পর্বতে ওঠার কারও রেকর্ড নেই।’ 'গোজায়ান এক্সপেডিশন লাদাখ' নামের অভিযানটির আয়োজন করেছে পর্বতভিত্তিক অ্যাডভেঞ্চার কমিউনিটি অদ্রি। এতে সহযোগিতা করছে ট্রাভেলার্স অব বাংলাদেশ, দ্য কোয়েস্ট এবং বায়ো আরেকা লিমিটেড।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: