ভবিষ্যতে ৫ম শ্রেণি পাশ করলে মিলবে এনআইডি

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৩ পিএম

নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে আয়োজিত ঢাকার আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে ত্রৈ-মাসিক সভায় এনআইডি মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর বলেন, আমরা এবার ১৫ বছর বয়স পর্যন্ত তথ্য উপাত্ত নিচ্ছি। আগামী বছর বয়স হয়তো আরো পেছনে যাবো, এভাবে হয়তো ফাইফ পাস করলেই হয়তো এনআইডি কার্ড দেবো। শনিবার (২৪ সেপ্টেম্বর) নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে আয়োজিত ঢাকার আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের ত্রৈমাসিক সভাতে এমন তথ্য জানান এনআইডি মহাপরিচালক।

কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের চারপাশে দালাল শ্রেণী আছে। প্রতিনিয়ত আপনাকে আমাকে বিক্রি করেছ। এদের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক হতে তুলতবেন না। পত্রিকায় এসেছে যে দিনাজপুরে নির্বাচন কার‌্যালয়ে যেয়ে কান্না করতেছে যে, আমাকে একটু জীবিত করে দেন। আমি মরি নাই। তখন আমরা আপনাদের সফটওয়্যার দিয়ে দিলাম, সেখান থেকে এখন সেটা ঠিক করতে পারছেন। আমরা এবার ১৫ বছর বয়স পর্যন্ত তথ্য উপাত্ত নিচ্ছি। আগামী বছর বয়স হয়তো আরো পেছনে যাবো, এভাবে হয়তো ফাইফ পাস করলেই হয়তো এনআইডি কার্ড দেবো।

এনআইডি মহাপরিচালক বলেন,একটি কথা বলি, আমরা যেহেতু আগামী ভোট (জাতীয় নির্বাচন) আরো সুন্দর করতে চাই, এ কারণে আমরা প্রিঙ্গার প্রিন্ট কিন্তু আপডেট করবো। যারা স্মার্টকার্ড নিয়েছেন, তারা দশ আঙ্গুলের ছাপ দিয়েছেন। যারা দশ আঙ্গুলের ছাপ দেয়নি, আগামী জানুয়ারি থেকে আমরা দশ আঙ্গুলের ছাপ নেওয়ার চেষ্টা করছি। আমরা কমিশনের সঙ্গে ইতিমধ্যে আলোচনা করছি। চলমান হালনাগাদ শেষে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশের (আগামী বছরের ২ মার্চ) পরপরই এই কার্যক্রমে যাবো। সভাতে এনআইডি মহাপরিচালক একেএম হুমায়ুন কবীরএ সময় তিনি কর্মকর্তাদের ভোটার তালিকা হালনাগাদের ক্ষেত্রে বেশ কিছু দিক-নির্দেশনা দেন।

একেএম হুমায়ুন কবীর বলেন, যারা নতুন ভোটার; এসএসসি, পিএসসি, জেএসসি প্রয়োজনে জন্ম নিবন্ধন দেখে নিচ্ছি, যাতে ভুল না হয়। একটি বিষয় সতর্ক থাকতে বলবো, যারা বয়স্ক ব্যক্তি তাদের যেন সচেতনভাবে যাচাই-বাছাই করে ভোটার করা হয়। ঢাকায় নানা ধরণের মানুষ বসবাস করেন। আফ্রিকা থেকে ল্যাটিন অ্যামেরিকার লোকজন বসবাস করেন। কাজেই তারাও ভোটার হতে চাইতে পারেন। পরিপূর্ণ তথ্য না দিলে ভোটার করবেন না।

বিভিন্ন বাহিনীর চাকরিজীবি রেশন তোলার জন্য তিন-চার বছর পর একজন স্ত্রীর নাম দিয়ে থাকেন। এখন সত্যিকার যখন বিয়ে হয়, তখন যার সাথে বিয়ে হয় সেই নামের সাথে ওই আগের নামের মিল থাকে না। পেনশনে জটিলতা সৃষ্টি হয়। তখন সংশোধনের জন্য আসেন।

আবার জন্মসনদ দু’টো, তিনটা কার্যকর থাকে। আপনারা এসব ক্ষেত্রে খুব সতর্ক হবেন। যদি বয়স্ক কেউ ভোটার হন, দু’টো জন্ম সনদ থাকে, তবে ধরে নেবেন- ডাল ম্যা কুচ কালা হ্যায়। আর যদি একেবারে নতুন ভোটার হন তাহলে শিক্ষা প্রতিষ্টানের সনদ তো রয়েছে। সেটা ফলো করতে হবে।

ওয়ারিশন সনদটা ভাল করে দেখে নিয়েন, যেন ছোট ভাই, বড় না হয়ে যান। এসব বিষয় খেয়াল রাখবেন। এমনও দেখা যায় যে ড্রিইভিং লাইলেন্স আছে, দেখা গেল সেটা ৫৯ বছরে পেয়েছেন। ৬০ বছর বয়সে চাকরি পেয়েছেন। কাজেই এনআইডিটা করে দিলে চাকরিটা তিনি করতে পারবেন কি-না ৩০-৪০ বছর? বিদ্যুতের লাইন ম্যানের ক্ষেত্রেও এমন বিষয় আসে।

তিনি বলেন, আমরা প্রবাসীদের জন্য সব সময় অগ্রাধিকার দিচ্ছি। তাদের জন্য একটা পৃথক ডেস্ক খুলেছি। তার অর্থ এই নয়, রোহিঙ্গার দ্বিতীয় জেনারেশনের সৌদি আরব থেকে যেন এসে ভোটার হয়ে যাবে। ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। তিনি বলেন, আমরা সেবা দিই। কিন্তু যদি গতি বাড়াতে না পারি, নাগরিকরা ক্ষতিগ্রস্থ হবেন। অনেস্টি, সিনসিয়ারিটি যদি থাকে, তাহলে আমরা পারবো। অতীতের চেয়ে গতি বেড়েছে, কিন্তু আরো বাড়াতে হবে।

বর্তমানে যে হালানাগাদ করা হচ্ছে, এই ভোটার তালিকা দিয়ে আগামী জাতীয় নির্বাচন হবে। সুতরাং অত্যন্ত সতর্কতার সঙ্গে কাজ করতে হবে। কোনো ভাবেই কেউ যেন বাদ না পড়ে এবং কেউ যেন দ্বৈত ভোটার হতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। সভায় ঢাকার আঞ্চলিক পর্যায়ের এনআইডি সংশোধন, স্থানান্তর ইত্যাদি সংক্রান্ত আবেদনের তথ্য তুলে ধরা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: