কমিটি পূর্ণাঙ্গ করতে ই-মেইলেও জীবন বৃত্তান্ত নেবে ঢাবির সূর্য সেন হল ছাত্রলীগ

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৫ পিএম

নানা হিসেবে-নিকেশের মধ্যে দীর্ঘ ৫ বছরের অধিক সময় পর চলতি বছরের ২রা ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছেলে-মেয়েদের ১৮টি হলে ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়। ইতোমধ্যে হলগুলো কমিটি পূর্ণাঙ্গ করতে পদপ্রত্যাশীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত আহ্বান করেছে। কোন কোন হল, জীবন বৃত্তান্ত নেয়া শেষও করে ফেলেছে।

গেল শনিবার বিশ্ববিদ্যালয়টির মাস্টার দা’ সূর্য সেন হল পদপ্রত্যাশীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত নেয়া শুরু করেছে। এর মধ্যে যাঁরা সঙ্গত কারণে জীবনবৃত্তান্ত জমা দিতে ব্যর্থ হয়েছে, তাঁদের জন্য ই-মেইলেও জীবন বৃত্তান্ত পাঠানোর সুযোগ রেখেছে হল শাখা ছাত্রলীগ। হলটির হল সংসদে গতকাল রাত সাড়ে ১০ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত জীবনবৃত্তান্ত সংগ্রহ কার্যক্রমে পদপ্রত্যাশীরা হল ছাত্রলীগের সভাপতি মারিয়াম জামান সোহান ও সাধারণ সম্পাদক সিয়াম রহমানের কাছে তাদের জীবনবৃত্তান্ত জমা দেন। ওই দিনে ৪০০-র অধিক পদপ্রত্যাশী তাদের জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন।

মাস্টার দা’ সূর্য সেন হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিয়াম রহমান বলেন, “যাঁরা দীর্ঘ সময় রাজপথে অগ্রভাগে থেকে লড়াই সংগ্রামের মাধ্যমে জননেত্রী শেখ হাসিনার প্রশ্নে সর্বদা আপোসহীন থেকে দেশ ও মানুষের জন্য কাজ করে গেছে, সামনেও নিরলসভাবে কাজ করে যাবে সেসব মেধাবী ও যোগ্য নেতৃত্বকে সামনে আনার চেষ্টা করা হবে।”

তিনি আরও বলেন, “সাম্প্রদায়িকতা মুক্ত বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে একজন কর্মীর যতগুলো গুণ ও যোগ্যতা থাকা প্রয়োজন; মাস্টার দা’ সূর্য সেন হল ছাত্রলীগের প্রত্যেকটি কর্মীর সেই গুণাবলি তৈরি হয়েছে। মাস্টার দা’ সূর্য সেন হলের প্রত্যেকটি কর্মীই সোনার বাংলাদেশ বিনির্মাণে সর্বদা অগ্রভাগে থেকে নেতৃত্ব দিবে বলে আশা করি।”

হল শাখা ছাত্রলীগের সভাপতি মারিয়াম জামান সোহান বলেন, “সবাইকে মূল্যায়ন করে স্থান দেওয়ার সুযোগ হবে না। যাঁরা ৫ বছর বিনা পরিশ্রমে নিজেদের শ্রম-ঘাম-পরিশ্রমে যেভাবে সূর্য সেন হল ছাত্রলীগের কমিটি সুশৃঙ্খল ও মজবুত করতে রাজনীতি করেছেন।। তাঁরা আসলেই প্রশংসার দাবি রাখেন।”

তিনি আরও বলেন, “মেধাবী ও দীর্ঘদিন ছাত্রলীগের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত মুজিব আদর্শের সৈনিক এবং পারিবারিক ব্যাকগ্রাউন্ডে আওয়ামী লীগের সংশ্লিষ্টতা আছে, সেই সকল মুখগুলো মূল্যায়ন করা হবে। এছাড়াও যারা বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে, তাঁদের কেউ বিবেচনা আনা হবে। সূর্য হলের পূর্নাঙ্গ কমিটিতে যাঁরা আসবে, তাঁরা কখনোই জাতির পিতার প্রশ্নের আপোস করবে না বলে প্রত্যাশা রাখি।”

কি ভাবছেন কর্মীরা: জীবনবৃত্তান্ত জমা দানে ছাত্রলীগ কর্মীদের মাঝে এক উৎসবমুখর আমেজ। বেশ কয়েকজন কর্মীর সাথে কথা হয় এ প্রতিবেদকের। তাঁরা জানান, পরিশ্রমী, মেধাবী ও যোগ্য কর্মীরাই এ কমিটিতে স্থান পাবেন। আশা করি হল শাখা ছাত্রলীগের শীর্ষ নেতারা দেশনেত্রী শেখ হাসিনার মিশন ও ভিশন বাস্তবায়ন সামনের দিনগুলোতে নিরলসভাবে কাজ করে যাবে, এমন নেতৃত্বকেই সামনে আনবেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হল শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন তৎকালীন ছাত্রলীগ নেতৃত্ব। পরের বছরের ১৭ নভেম্বর হল কমিটিগুলো পূর্ণাঙ্গ করা হয়। ২০১৮ সালের ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলন হলে এই কমিটিগুলো ভেঙে যায়।

নানা চলতি বছরের ৩০ জানুয়ারি জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বাংলাদেশ ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ১৮টি হল সম্মেলন অনুষ্ঠিত হয়। পরবর্তীতে ২ ফেব্রুয়ারি নতুন কমিটি পায় হলগুলো।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: