সীমান্তে যুদ্ধ বিমানের আনাগোনা, বাতাসে বারুদের গন্ধ

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩২ পিএম

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তুমব্রু সীমান্তের ওপারে থেমে থেমে শুনা যাচ্ছে আচমকা গুলি ও মর্টরশেলের আওয়াজ। আর এপারের বাতাসে ভাসছে বারুদের গন্ধ। এতে সীমান্ত বাসিন্দাদের মধ্যে কাটছে না আতঙ্ক। সরেজমিনে জানা যায়, গত আগষ্ট মাসের মাঝামাঝি শুরু হওয়া গুলির আওয়াজ আর মর্টারশেলের বিস্ফোরণ কোন মতেই থামানো যাচ্ছিল না। মাঝে মধ্যে সীমান্ত একেবারে নিস্তব্ধ। মনে হয় দুই দেশের আলোচনা আর সিদ্ধান্তে আর কোন ধরনের আওয়াজ শুনা যবে না। তা বাস্তবে রূপ দিতে দিচ্ছে না মিয়ানমারের জান্তা সরকারের সেনারা।

তাঁরা মাঝে মধ্যে বেপরোয়া হয়ে যুদ্ধ বিমানের সীমানা লংঘণ, গুলাগুলি ও মর্টারশেলের গোলা বাংলাদেশ ভূখণ্ডে নিক্ষেপ করতে একটুও পরোয়া করে না। এসব বেআইনি কাণ্ড দেখলে মনে হয় যেন গায়ে পড়ে ঝগড়া। ওই সময় সীমান্তের মানুষ চরম আতঙ্কে দিন পার করেছে অসহায়ের মতো। সীমান্তের জিরোলাইনে বসবাসরত লোকজনের অসহায় জীবনের স্মৃতিগুলো আচমকা মনে পড়লে শরীর শিউরে ওঠে বলে জানালেন জিরো লাইনে বসবাস করা নারী নূর বাহার।

এদিকে নোম্যান্সল্যান্ডে বসবাসরত প্রায় পাঁচ হাজারের মতো রোহিঙ্গাদেরও গোলাগুলির শব্দ আর মর্টারশেল ছোড়ার ভয়ে রাত জেগে থাকতে হয়। নোম্যান্স ল্যান্ডের রোহিঙ্গা নারী কদ বানু বলেন, মিয়ানমার সরকার আমাদের গুলি করছে, আমরা যাতে শূন্যরেখা থেকে চলে যাই। এ শূন্য রেখায় গুলি করছে, মর্টারশেলে গোলা ফাটাচ্ছে। আবদুর রহিম নামে আরেক রোহিঙ্গা বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর গোলার আঘাতে আমাদের শূন্যরেখায় ইকবাল নামে এক রোহিঙ্গার মৃত্যূ হয়েছে। সেসময় আহত হওয়া চারজন এখনো হাসপাতালে। আমরা শূন্য রেখায় রয়েছি, এখান থেকে কোথাও যাবো না। যদি বিদেশীরাও নিয়ে যায়, তাও না। শুধু নাগরিক অধিকার নিয়ে নিজের দেশ মিয়ানমারে ফিরতে চাই।

তবে এখান থেকে পঞ্চাশ গজ দূরত্বে সীমান্তের কাঁটা তারের বেড়া। প্রতিনিয়ত দেখা যায় ওখানকার সীমান্ত রক্ষীবাহিনী (বিজিপি) হাতে রাইফেল, কাঁধে মর্টারশেল নিয়ে টহল দিতে। আর এসব নিয়ে গোলাগুলি ও গোলা নিক্ষেপ করছে জিরো লাইনে এবং বাংলাদেশ ভূখণ্ডে। আশারতলী সীমান্তের নজু মিয়া জানান, ঘুমধুমের তুমব্রু এলাকাটি আমাদের থেকে ৩৫ কিলোমিটার দূরে। সেখানে সীমান্তের ওপারে মিয়ানমার ভূখণ্ডে প্রতিনিয়ত গোলাগুলি হচ্ছে, হেলিকপ্টার থেকে সীমান্ত ঘেঁষে বোমা নিক্ষেপ হচ্ছে, জিরো লাইনে মর্টারশেল ছোড়া হচ্ছে এবং তা এসে পড়ছে আমাদের ভূখন্ডে। এসব খবর ছড়িয়ে পড়লে তখন ভয়ে আমাদের রাত জেগে থাকতে হয়। কারণ আমরাও দীর্ঘবছর ধরে সীমান্তে বসবাস করে আসছি।

তিনি আরও জানান, মিয়ানমারের ভূখণ্ডে এই চলমান যুদ্ধের মতো ঘটনায় মাঝে-মধ্যে আমাদের ভূখণ্ডে মর্টারশেলের গোলা বিষ্ফোরণ হয়ে নিহত ও আহতের খবর শুনা যায়। তাই আমরা এসব অপ্রীতিকর ঘটনা যেন সংঘটিত না হয় সেই ব্যবস্থা নেওয়ার জন্য জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করছি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: