উল্লুক পাচার করতে গিয়ে যুবক গ্রেপ্তার

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫২ পিএম

কুমিল্লায় বিপন্ন প্রাণী উল্লুক পাচারের সময় এক যুবককে গ্রেপ্তার করেছে কুমিল্লা জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল। রবিবার (২৫ মার্চ) গভীর রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলার মিয়াবাজার এলাকায় অভিযান চালিয়ে একটি যাত্রীবাহী বাস থেকে উল্লুকটিসহ পাচারকারী জুয়েল রহমান সোহেলকে আটক করা হয়।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বেলা দেড়টায় বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ সুপার রাজন কুমার দাস। তিনি বলেন, গ্রেফতারের পর সোহেলকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। অন্যদিকে প্রাণীটির বিষয়ে বন বিভাগকে খবর দেয়া হয়েছে।

এদিকে, উল্লুক সম্পর্কে বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা জানান, উল্লুক সামাজিক প্রাণী, মানুষের মতো পরিবার প্রথায় অভ্যস্ত এরা। সাধারণত প্রতি তিন বছর অন্তর মাত্র একটি বাচ্চার জন্ম দেয় উল্লুক। জন্মের পর শিশু উল্লুকের গায়ের রঙ কিছুটা বাদামী থাকলেও কয়েক মাসের মধ্যে পুরুষ উল্লুকের গায়ের রং কালো এবং স্ত্রী উল্লুকের গায়ের রং হলুদাভ বা কিছুটা বাদামী রং ধারণ করে। তবে পুরুষ উল্লুকের গায়ের রং কালো হলেও ভ্রু সাদা রঙের হয়ে থাকে। অন্যদিকে স্ত্রী উল্লুকের মুখের চারপাশে গোল হয়ে সাদা লোমে আবৃত থাকে যা দেখতে অনেকটা মুখোশের মতো লাগে। সাধারণত ৯ বছর বয়সে উল্লুক প্রাপ্তবয়স্ক হয় এবং ২৫-৩৫ বছর পর্যন্ত বাঁচে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: