মাকে বাঁচাতে নিজের ৩০ শতাংশ লিভার দিচ্ছে ছেলে

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪৬ পিএম

রুবি আকতার। বয়স ৪৫। দীর্ঘদিন ধরে লিভার টিউমারে ভুগছেন। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী তাকে বাঁচাতে প্রয়োজন লিভার ট্রান্সপ্ল্যান্টের। সে অনুযায়ী ময়ের জন্য হন্য হয়ে ডোনার খুঁজছিলেন তার সদ্য ডাক্তারি পাস করা ছেলে মাসুদুল করিম। না পেয়ে অবশেষে নিজের ৩০ শতাংশ লিভার মাকে দেওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ডাক্তার মাসুদ কুমিল্লা ময়নামতি মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস পাস করেছেন। বর্তমানে ওই কলেজেই ইন্টার্নি শুরু করছিলেন তিনি। তিন ভাই-বোনের মধ্যে মাসুদ সবার বড়। তার বাবা আবদুল করিম একজন অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক। দীর্ঘদিন ধরে তিনিও ক্যানসারে আক্রান্ত। ডাক্তার মাসুদ জানান, প্রায় ৬-৭ মাস আগে মায়ের লিভারে টিউমার ধরা পড়ে। চিকিৎসকরা পরামর্শ দেন, মাকে বাঁচাতে হলে লিভার ট্রান্সপ্লান্ট করাতে হবে। কিন্তু অনেক চেষ্টা করেও কোনো ডোনার খুঁজে পাইনি। আমার সঙ্গে মায়ের সবকিছু মিলে যাওয়ায় নিজের ৩০ শতাংশ লিভার মাকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, চিকিৎসার জন্য মাকে নিয়ে এখন ভারতে আছি। আগে সব পরীক্ষা-নিরীক্ষা হবে, তারপর ট্রান্সপ্লান্ট।

ময়নামতি মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা ডা. মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, মাসুদ ২০১৬-১৭ শিক্ষাবর্ষে আমাদের কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি হয়ে সদস্য প্রকাশিত ফলাফলে উত্তীর্ণ হন। চিকিৎসকদের পরামর্শে তিনি তার মাকে ২০ সেপ্টেম্বর ভারতের একটি হাসপাতালে ভর্তি করেন। সব কিছু ঠিক থাকলে দু-একদিনের মধ্যে তার থেকে ৩০ শতাংশ লিভার ট্রান্সপ্ল্যান্ট করা হবে। সত্যিই মায়ের প্রতি সন্তানের এরকম অগাধ ভালোবাসা বিরল।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: