পীরগাছায় প্রকৃতি প্রেমিকের পথিলিন ব্যবহার রোধকল্পে অভিনব প্রচারণা

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:২২ পিএম

রংপুরের পীরগাছা মহিলা কলেজের প্রভাষক ও প্রকৃতি প্রেমিক রফিকুল হাসান পলিথিন ব্যবহার রোধকল্পে অভিনব কৌশল অবলম্বণ করেছেন। গত এক সপ্তাহ ধরে উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ ও বিভিন্ন সড়ক ঘুরে ঘুরে পলিথিনের ব্যবহার না করার জন্য বিভিন্ন প্রচারণা চালায়। এসময় তিনি গলায় পটেটো ক্রেকার্স ও সিগারেটের খালি প্যাকেট ঝুলিয়ে বাইসাইকেল চালিয়ে বিভিন্ন সড়ক ও স্কুল-কলেজে যান।

তিনি এর আগে দেশে বিদেশি টিভি চ্যানেল ও অপসংস্কৃতি প্রচার বন্ধে পীরগাছায় মানববন্ধন করেছেন। রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক রফিকুল হাসান ‘মানবতার সেবায় আমরা’ (মাসেআ) নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করেন। সংগঠন থেকে তিনি নিজ অর্থায়নে শিশুদের অবৈতনিক শিক্ষা কার্যক্রম শুরু করেন। এমনকি বৃক্ষ ও পাখি নিধন সহ বিভিন্ন পরিবেশ ও সামাজিক কাজ করে যাচ্ছেন। তার এ কাজকে সাধুবাদ জানিয়েছেন দেবী চৌধুরাণী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ নজরুল ইসলাম রাজু, পীরগাছা রেসিডেন্সিয়াল কলেজের অধ্যক্ষ জয়নুল আবেদীন সহ সচেতন মানুষ।

এ বিষয়ে জানতে চাইলে প্রকৃতি প্রেমিক রফিকুল হাসান জানান, আবহাওয়া জলবায়ূ পরিবর্তন নির্বিচারে বৃক্ষনিধন এবং ধূমপানের যথেচ্ছাচার কারণে আমাদের প্রিয় মাতৃভূমি আজ হুমকির মুখে। তাই আমি এসবের বিরুদ্ধে আন্দোলনে নেমেছি। দেশবাসির প্রতি আহবান-সিগারেট ত্যাগ করুন, ফুলের সুবাস নিন। বেশি করে দেশীয় গাছ লাগান, পরিবেশ বাঁচান। পলিথিন ব্যবহার পরিহার করুন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: