ইউরোপে বাংলাদেশি পোশাকের দাপট, আমদানিতে প্রবৃদ্ধি সর্বোচ্চ

প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২, ১২:২৩ পিএম

চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশ থেকে পোশাক আমদানির প্রবৃদ্ধি ছিল সবচেয়ে বেশি। একই সময়ে গত বছরের তুলনায় বাংলাদেশ থেকে ইউরোপের পোশাক আমদানি ৪৪.৬০ শতাংশ বেড়েছে। যেখানে তাদের বৈশ্বিক আমদানি বেড়েছে ২৫.০৩ শতাংশ। এর ফলে দেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি ১১ দশমিক ৩১ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

ইউরোপীয় কমিশনের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাট জানুয়ারি-জুন মাসে ইউরোপের পোশাক আমদানির তথ্য প্রকাশ করলে এমন চিত্র দেখা যায়। চীন ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ পোশাক আমদানির উৎস। উল্লিখিত সময়ের মধ্যে চীন থেকে ইউরোপের পোশাক আমদানি ২১.১৮ শতাংশ বেড়েছে। চীন থেকে তাদের আমদানি ১২.২২ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

অন্যদিকে তুরস্ক ইউরোপীয় ইউনিয়নের পোশাকের তৃতীয় বৃহত্তম উৎস হওয়ায় তুরস্ক থেকে ইউরোপের পোশাক আমদানি ২০.১৫ শতাংশ বেড়েছে। ইউরোপ তুরস্ক থেকে ১০.৮৯ বিলিয়ন ডলারের পোশাক আমদানি করেছে। একই সময়ে ইউরোপের অন্যান্য শীর্ষ পোশাক আমদানির উৎস কম্বোডিয়া ২৪.৯০ শতাংশ, পাকিস্তান ৪০.১৫ শতাংশ, ইন্দোনেশিয়া ৩২.২৮ শতাংশ এবং ভারত ২৮.৬৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশের ২০২২ সালের আগস্ট পর্যন্ত মোট পোশাক রফতানি উল্লেখযোগ্য হারে প্রবৃদ্ধি বজায় রেখেছিল, ফলে বাংলাদেশ থেকে ইউরোপের আমদানি সেপ্টেম্বর পর্যন্ত উল্লেখযোগ্য প্রবৃদ্ধি বজায় রাখতে পারে। তবে পরবর্তীতে অর্থনৈতিক অস্থিরতার কারণে খুচরা বিক্রয়ে নেতিবাচক প্রভাব পড়ায় ক্রেতারা আপাতত সতর্ক অবস্থানে আছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: