নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২২-এ রানার্সআপ হয়েছে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি

প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ১১:০৪ পিএম

রাজধানীর ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) অনুষ্টিত হয়েছে "নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ -২০২২" ন্যাশনাল হ্যাকাথন। সেখানে দ্বিতীয় রানার্স আপ হয়েছে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সবচেয়ে বড় এ হ্যাকাথন প্রতিযোগিতা। বিশ্বের ৩১৩ টি শহরে একই সময়ে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ -২০২২" ন্যাশনাল হ্যাকাথন প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

৩১ অগাস্ট শুক্রবার শুরু হওয়া এই প্রতিযোগিতা চলে টানা ৩৬ ঘণ্টা। মহাকাশের বিভিন্ন সমস্যা, জলবায়ু, চাঁদ, গ্রহ, নক্ষত্রসহ ১৪টি ক্যাটাগরি তে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাছাই করা সেরা ১১০ প্রকল্প নিয়ে অংশ নিয়েছিলো শিক্ষার্থীরা।

সেখান থেকে বাছাইয়ের মাধ্যমে টপ-৫০ ক্যাটাগরিতে সুযোগ পায় মেট্রোপলিটন ইউনিভার্সিটি এর শিক্ষার্থীদের টিম "পপিন"। দলটি হ্যাকাথন এ প্রাকৃতিক দুর্যোগের সময় স্যাটেলাইট কমিউনিকেশন এর মাধ্যমে টেলিমেডিসিন, রসদ পৌঁছানো ও উদ্ধার সংক্রান্ত একটি মডেল উপস্থাপনা করে। পরবর্তীতে আয়োজক মেন্টর দের সহায়তায় তারা ফাইনাল মডেলটি নাসা এর কাছে প্রেরণ করে।

টীম ক্যাপ্টেন সিফাত ইকবাল (EEE), টিম সমন্বয়ক আব্দুল্লাহ আল মাসুদ (EEE), সৈয়দা নওশীন (BBA), সৈয়দা ফারহিন (BBA) এবং মাহিন চৌধুরী নাবিল (CSE) মোট পাঁচ সদস্যের এই দলটি নিজ বিভাগে দ্বিতীয় রানার্স-আপ হওয়ার গৌরব অর্জন করেছে।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির এধরনের অর্জনে বিশ্ববিদ্যালয়ের সকলেই আনন্দ প্রকাশ করেছেন।

সিলেটের বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠান তাদের সফলতা দেখিয়েছে। যার মধ্যে গুগোল, অ্যামাজন এবং এগোডা উল্লেখযোগ্য।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: