খেলাপি ঋণ দেশের ব্যাংকগুলোর সবচেয়ে বড় সমস্যা: গভর্নর

প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২২, ০৮:৪৯ পিএম

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেছেন, দেশের ব্যাংকগুলোর বড় সমস্যা খেলাপি ঋণ। এর প্রধান কারণ হলো ব্যাংকগুলো স্বল্প সময়ের আমানত নেয় এবং দীর্ঘমেয়াদি বিনিয়োগ করে। এ কারণে খেলাপি ঋণ বাড়ছে। সোমবার (৩ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) বিশ্ব বিনিয়োগ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ।

আবদুর রউফ তালুকদার বলেন, গভর্নর হিসেবে যোগদানের পর দেখেছি, যখন একটি ব্যাংক একটি বন্ড ইস্যু করে, অন্য একটি ব্যাংক তার সম্পূর্ণরূপে বিনিয়োগ করে। কারণ এই বিনিয়োগ শতভাগ নিরাপদ। পরে আমরা শর্ত দিয়েছিলাম যে ৫০ শতাংশ বাইরে বিক্রি করতে হবে। এটি সাধারণ বিনিয়োগকারীদের বন্ডে বিনিয়োগ করার অনুমতি দেয়। তিনি বলেন, বন্ড মার্কেটের উন্নতি করতে পারলে আমাদের উদ্যোক্তারা পুঁজিবাজারে আসবে। উদ্যোক্তারা দীর্ঘ মেয়াদে এই বাজার থেকে টাকা নেবেন। তাহলে আর খেলাপি ঋণ থাকবে না।

গভর্নর বলেন, ব্যাংক থেকে টাকা নিলে প্রতি ত্রৈমাসিকে টাকা দিতে হয়। আপনি যদি পরপর দুবার টাকা না দেন তাহলে আপনি একজন খেলাপি হয়ে যাবেন। আর পুঁজিবাজার থেকে টাকা নিলে বছরে একবার লভ্যাংশ দিতে হয়। তিনি বলেন, প্রতিবেশী দেশের উদ্যোক্তারা পুঁজিবাজার থেকে দীর্ঘমেয়াদি অর্থায়ন করেন। আর স্বল্পমেয়াদী অর্থায়ন, কার্যকরী মূলধন, বাণিজ্য অর্থায়ন ব্যাংক থেকে নেওয়া হয়। কিন্তু আমাদের দেশে এখনো এর বিকাশ ঘটেনি।

এ সময় তিনি সঞ্চয়পত্র বিনিয়োগের কথা উল্লেখ করেন, ২০১৮ সালে দেখালাম ৪১ থেকে ৪২ হাজারে সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। এর মধ্যে একজন ব্যক্তি মালিকের কোটি টাকারও বেশি অর্থ সঞ্চয়পত্র বিনিয়োগ করতে দেখা গেছে। এক শ্রেণীর লোক সঞ্চয়পত্রের সুবিধা ভোগ করলেও সাধারণ মানুষ তার সুযোগ কম নিচ্ছে। তখন আমরা সঞ্চয়পত্রে অটোমেশন সিস্টেম চালু করি। এরপর একটি ব্যাংক থেকে একজন ব্যক্তি সর্বোচ্চ ৫০ লাখ টাকার সঞ্চয়পত্র কিনতে পারে।

পরবর্তীতে সুদের হার কমাতে সরকারকেপরে আমি সরকারকে সুদের হার কমানোর পরামর্শ দিই। কিন্তু সাধারণ মানুষের স্বার্থে সরকার সঞ্চয়পত্রের সুদের হার ১৫ লাখ পর্যন্ত কমায়নি। এর বেশি বিনিয়োগ করলে ধীরে ধীরে সুদের হার কমানোর নিয়ম করা হয়েছে। এতে সেভিংস বন্ডে বিনিয়োগ কমে গেছে। এখন সঞ্চয়পত্রে বিনিয়োগ না করে পুঁজিবাজারে বিনিয়োগের পরামর্শ দেন গভর্নর।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: