বাগেরহাটে পরিবার পরিকল্পনা উপপরিচালকের হঠাৎ বদলি, ক্ষুব্ধ বাগেরহাটবাসী

প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২২, ১০:৩৪ পিএম

বাগেরহাট জেলা পরিবার পরিকল্পনা উপপরিচালক বিকাশ কুমার দাসের বদলির আদেশ হয়েছে। বুধবার (২৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যান বিভাগের পক্ষে উপসচিব মোহাম্মদ মোহসীন উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি হয়।

এ দিকে বিকাশ কুমার দাসের বদলির আদেশে বাগেরহাটের বিভিন্ন পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন সচেতন মহলের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে।

তাঁরা বলছেন, বিকাশ কুমার দাস গত ২০২১ সালের ১লা আগস্ট জেলায় পরিবার পরিকল্পনা উপপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহনের পর জেলার চিকিৎসা সেবাসহ তার সাথে সংশ্লিস্ট বিভিন্ন কাজে বাগেরহাট জেলাকে অন্যতম একটা পর্যায়ে নিয়ে গেছেন। চলতি বছরে পরিবার পরিকল্পনা সেবা সপ্তাহে খুলনা বিভাগের মধ্যে বাগেরহাট জেলাকে শ্রেষ্ট ও সারা বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছেন।

করোনাকালীন সময়ে বিকাশ কুমার দাস সবাইকে সঙ্গে নিয়ে করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ন ভ’মিকা পালন করেছেন। করোনায় সেবা প্রদানে বাংলাদেশের মধ্যে বাগেরহাট জেলা সবচেয়ে সফল হওয়ায় তার ভুমিকা ছিল অন্যতম। তার বিশেষ অবদানে পরিবার পরিকল্পনার কার্যক্রম যখন ঠিক ভাবে সামনে আগাচ্ছে ঠিক তখনই তার বদলি আদেশ সকলকেই হতাশ করেছে। তিনি বদলি হলে বাগেরহাটের পরিবার পরিকল্পনা ব্যবস্থাপনা ভেঙে পড়ার অমঙ্কা রয়েছে। অনতিবিলম্বে উপপরিচালকের বদলি আদেশ প্রত্যাহার করার দাবি জানান তাঁরা। বিকাশ কুমার দাস ২০১১ সালে কচুয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা থাকা কালীন শ্রেষ্ট বিভাগীয় অফিসারের পুরস্কারও গ্রহন করেন। ৪ বছর মেহেরপুরে উপপরিচালকের দায়িত্ব পালন কালীন মেহেরপুরের পরিবার পরিকল্পনা কার্যক্রমকে ৩৮ নম্বর থেকে ৮ম পজিশনে নিয়ে গেছেন।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে জেলা পরিবার পরিকল্পনা একাধিক কর্মকর্তাসহ একাধিক ব্যক্তি বলেন, বিকাশ কুমার দাসের পরিবর্তে নড়াইল জেলা পরিবার পরিকল্পনার সহকারী পরিচালক তুহিন কান্তি ঘোষকে দায়িত্ব দেওয়া হচ্ছে। তিনি এর আগে ফকিরহাট উপজেলায় দায়িত্ব পালন করেছেন। তার বিরুদ্ধে ফকিরহটে অফিসের স্টাফদের মারধরের ঘটনায় মামলা চলমান রয়েছে। সে নিজের স্বার্থস্বিদ্ধি ও মামলা থেকে বাচতে উপরোস্ত কর্মকর্তাকে ভূল বুঝিয়ে বিকাশ কুমার দাসকে বদলি করে নিজেই বাগেহাটে দায়িত্ব আসছেন। তার বিরুদ্ধে নারী কেলেঙ্কারি, ঘুষ নেওয়াসহ একাধিক ডকুমেন্ট রয়েছে। বাগেরহাটে পরিবার পরিকল্পনা উপপরিচালক হিসেবে সৎ ও যোগ্য ব্যক্তিকেই দায়িত্ব দেওয়ার আহবান জানান তারা।

বাগেরহাট জেলা পরিবার পরিকল্পনা উপপরিচালক বিকাশ কুমার দাস বলেন, আমি দায়িত্ব গ্রহনের পর থেকেই চেষ্টা করেছি প্রতিষ্ঠান কিভাবে সুন্দর ভাবে পরিচালনা করা যায়। আমি আমার সর্বোচ্চ দিয়ে প্রতিষ্ঠানকে একটা পর্যায় নিয়ে যেতে সক্ষম হয়েছি। হঠাৎ কি কারনে আমাকে বদলির আদেশ করা হল এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না।

এ বিষয়ে স্বাস্থ্য,শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল বলেন, তুহিন কান্তি ঘোষের বিষয়টি জেনেছি, খোজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: