সোনারগাঁয়ে এশিয়ান টেক্সটাইলের মালিকের বিরুদ্ধে এলাকাবাসীর বিক্ষোভ

প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২২, ১১:১৪ পিএম

মাজহারুল ইসলাম, সোনারগাঁ (নারায়ণগঞ্জ) থেকে: কবরস্থান ও এলাকাবাসীর জায়গা উদ্ধারে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নে বিক্ষোভ মিছিল করা হয়েছে। ৪ অক্টোবর মঙ্গলবার দুপুরে বিক্ষোভ মিছিলে অংশ নেয় এলাকার শতাধিক জনগণ ও ভুক্তভোগী জায়গার মালিকগণ।

এ বিষয়ে উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর গ্রামের মোঃ তাজুল ইসলাম মেল্লার ছেলে সোয়েব মোল্লা বলেন, এশিয়ান গ্রুপের মালিক হারুন অর রশিদের হাত থেকে কবরস্থান, গরিব দুঃখী ও অসহায় মানুষের জায়গা জমি উদ্ধার করতে বিক্ষোভ করেছে এলাকাবাসী। এর আগে এশিয়ান গ্রুপের মালিক হারুনের হাত থেকে কবরস্থান, গরিব দুঃখী ও অসহায় মানুষের জায়গা জমি দখল মুক্ত করতে স্বরাষ্ট্র মন্ত্রীর বরাবর আবেদন করা হয়েছে।

আবেদনে অতিরিক্ত ম্যাজিস্ট্রেট আদালত নারায়নগঞ্জ জেলা কর্তৃক সোনারগাঁ থানার পিরোজপুর মৌজার নিম্নলিখিত জায়গায় ১৪৪–১৪৫ ধারা জারি থাকা সত্ত্বেও ভূমি দস্যু হারুন অর রশিদ কর্তৃক এলাকার কবরস্থান, জমি ও বাড়ি দখল এবং মিথ্যা চাঁদা বাজির মামলার হাত থেকে বাঁচতে, জান মাল রক্ষা করার জন্য প্রয়োজনীয় আদেশ প্রার্থনায় ওই এলাকার তাজুল ইসলাম মোল্লা ছেলে সোয়েব মোল্লা বাদী হয়ে অভিযোগটি দায়ের করেন।

অভিযোগে এশিয়ান টিভি ও এশিয়ান টেক্সটাইল মিলস লিঃ এর মালিক মোঃ হারুন অর রশিদ, সাং ২৮ নং দিলকুশা (৫ম তলা) ৪০৪, ডাকঘর : জিপিও, থানাঃ মতিঝিল, ঢাকা ক্ষমতার প্রভাব খাটিয়ে তাদের পৈত্রিক সম্পত্তি ও এলাকার কবরস্থানসহ ৬৪.৫০ ৩৫৬.২১ শতাংশ জমি সন্ত্রাসী বাহিনী দিয়ে ভুক্তভোগীদের হত্যার হুমকি ও পুলিশের সহায়তায় অস্ত্রের মুখে জবর দখল করে জমি দখলে নিয়ে যায় বলেও জানানো হয়।

অবশেষে কোন উপায় না পেয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নারায়ণগঞ্জ আদালতে পিটিশন মামলা নং ৫৭৬/২২ দায়ের করিলে আদালত ১৪৪ ধারা জারি করে যাহাতে ২য় পক্ষ কোন স্থাপনা নির্মাণ কাজ করতে না পারে এবং শান্তি শৃঙ্খলা বজায় রাখার নিমিত্তে ভারপ্রাপ্ত কর্মকর্তা সোনারগাঁ থানার বরাবরে নির্দেশ প্রদান করেন। হারুন অর রশিদ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ক্ষমতার প্রভাব খাটিয়ে তাদের পৈত্রিক সম্পত্তি ও কবরস্থানসহ জবর দখল করে নেয়। এমনকি গ্রামের লোকজন জমি দখলে বাঁধা দিলে মিথ্যা বানোয়াট চাঁদাবাজির অভিযোগ এনে প্রায় ৬০/৭০ জনের নামে ৩৮/৩৯১ মামলা রুজু করে। এরই জের ধরে এলাকাবাসী ৪ অক্টোবর দুপুরে ভূমিদস্যুর হাত থেকে জমি উদ্ধার ও মামলা থেকে বাঁচতে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে বিক্ষোভ মিছিল করে।

এশিয়ান গ্রুপের মালিক হারুন অর রশীদের সঙ্গে মুঠো ফোনে কবরস্থানের জায়গাসহ এলাকার অসহায় মানুষের জমি দখলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাকে আল্লাহ অনেক দিয়েছেন আমি কারো সম্পদ দখল করিনি। সোয়েব মোল্লাদের জায়গা যদি থাকে তাহলে তারা আমার সাথে জমির দলিল নিয়ে আলোচনায় বসুক, আমি আইনের ঊর্ধ্বে নই।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, বিক্ষোভ মিছিলের পর ওই এলাকাটি অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। যায়গাটি নিয়ে মামলা চলমান। আদালতের নির্দেশনা পেলে মালিকগণ তাদের যায়গা বুঝে নেবে এটাই স্বাভাবিক।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: