প্রস্তুত হন, চেরাগ জ্বালিয়ে চলতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২২, ০৯:০০ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা বলেছেন, জ্বালানির দাম যেভাবে বৃদ্ধি পেয়েছে, তাতে সীমিত ব্যবহার না করলে এক সময় হয়তো মাটির প্রদীপ জ্বালাতে হতে পারে। তবে ডিজিটাল বাংলাদেশ চালাতে সরকার প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদন করতে পারবে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, 'আমাদের দেশের সবাই প্রস্তুত থাকুন। বিশ্বব্যাপী যে পরিস্থিতি তৈরি হচ্ছে... শেষ পর্যন্ত সবাইকে ভেন্নার তেল দিয়ে চলতে হবে। সেটা দিয়ে কুপি বা হারিকেন জ্বালাতে হবে।' এ সময় ভেন্না গাছ সম্পর্কে ব্যাখ্যা দিয়ে সরকারপ্রধান বলেন, 'এই গাছের তেল অনেকক্ষণ জ্বলে। আজ কেউ এটা চিনতে পারবে না। ভেন্না গাছে সবুজ ফল রয়েছে যা তেল তৈরিতে ব্যবহৃত হয়। নদী তীরবর্তী এলাকার মাটি ভেন্নার জন্য খুবই উপযোগী।'

শেখ হাসিনা বলেন, 'বিশ্বে তেলের দাম বাড়ছে, গ্যাস কমছে। আমরা গ্যাস সংরক্ষণের চেষ্টা করছি। আমরা বাপেক্সের কর্মক্ষমতা অনেক উন্নত করেছি। আমাদের উন্নত দেশগুলোর দিকেও নজর দেওয়া উচিত। তাদের অবস্থা খারাপ। সবাই এখন থেকে হারিকেন ফায়ার করার জন্য প্রস্তুত হন। কাঠ জ্বালিয়ে রান্নার জন্য প্রস্তুত।'

প্রসঙ্গত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে টানা ১৮ দিনের সফর শেষে গত সোমবার দিবাগত রাত একটার দিকে দেশে ফেরেন প্রধানমন্ত্রী। গত ১৫ সেপ্টেম্বর যুক্তরাজ্যে যান শেখ হাসিনা। সেখানে তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া এবং রাজা চার্লস তৃতীয় আয়োজিত অভ্যর্থনায় যোগ দেন। পরে ১৯ সেপ্টেম্বর তিনি নিউইয়র্কের উদ্দেশে লন্ডন ত্যাগ করেন। সফরের বিভিন্ন বিষয়ে কথা বলতে আজ (বৃহস্পতিবার) সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: