ঢাবিতে পালিত হল বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ০৪:২৮ পিএম

নানা আয়োজনের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘সবার জন্য মানসিক স্বাস্থা ও ভালো থাকাটাই হোক বৈশ্বিক অঙ্গীকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয় ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে এ দিবসটি পালিত হয়। এ উপলক্ষ্যে ছাত্র-শিক্ষক কেন্দ্রে এক আলোচনা সভাও অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটির বিভিন্ন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথির বক্তব্যে বলেন, মানসিক স্বাস্থ্য সুরক্ষা এখন শুধু কোন নির্দিষ্ট জনগোষ্ঠীর ইস্যু নয় বরং বিশ্ব সম্প্রদায়ের ইস্যু। উন্নত ও সুন্দর সমাজ বিনির্মাণে সকলের সুস্থ থাকার জন্য মানসিক চাপ কমানোর পাশাপাশি নিয়মিত শারীর চর্চা করতে হবে। হতাশা, সীমাবদ্ধতা ও বিভিন্ন প্রতিকূলতা মোকাবেলায় পড়াশুনার পাশাপাশি ক্রীড়া, সাংস্কৃতিকসহ বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ অত্যন্ত জরুরি। শিক্ষার্থীদের সামাজিক ও অর্থনৈতিক সুরক্ষা বলয়ের আওতায় আনার লক্ষ্যে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'স্টুডেন্ট প্রমোশন এন্ড সাপোর্ট ইউনিট' প্রতিষ্ঠা করা হয়েছে। এই ইউনিটের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার জন্য উপাচার্য শিক্ষক, শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া দিবসটি উপলক্ষে ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতর, ঢাকা বিশ্ববিদ্যালয় এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ এবং বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি পৃথকভাবে র্যালি, কর্মশালা, মানসিক স্বাস্থ্য সেবা ও পরামর্শদানসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: