আমেরিকার বিজ্ঞান উৎসবের বিচারক ফেনীর ছেলে অপু

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২, ০৫:০৬ পিএম

কামরুল হাসান নিরব, ফেনী থেকে: আমেরিকায় বসবাসরত বাঙালি অভিবাসী প্রকৌশলীদের নিয়ে ওয়াশিংটন ডিসি'র গ্রে লর্ড অ্যান্ড কনভেনশন সেন্টারে তিন দিন ধরে অনুষ্ঠিত হলো দ্বিবার্ষিক আবায়া সম্মেলন। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশী ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টস আয়োজিত এই সম্মেলন শেষ হলো গত রবিবার। সম্মেলন উপলক্ষে ৮ অক্টোবর আমেরিকার বিভিন্ন স্কুলে অধ্যায়নরত শিশুদের নিয়ে অনুষ্ঠিত হয় বিজ্ঞান উৎসব।

এতে তিন গ্রুপে বিভক্ত হয়ে বিজ্ঞান ও প্রযুক্তি কেন্দ্রিক নানা উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করেন প্রথম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা। প্রকল্পগুলো পরিদর্শনের পাশাপাশি খুদে উদ্ভাবকদের উদ্ভাবনের নানা বিষয়ের খুঁটিনাটি বিষয় যাচাই বাছাই করেন স্থানীয় বিজ্ঞানী, বিশ্ববিদ্যালয় শিক্ষক ও প্রফেশনালরা। এই মূল্যায়ন কমিটিতে জ্যেষ্ঠ বিচারক হিসেবে ইন্টারন্যাশনাল জাজ হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট ও স্পেস ইনোভেশন ক্যাম্প-এর ক্রু চিফ ফেনীর ছেলে আরিফুল হাসান অপু। সেখানে গ্রেড ১০-১২ ছাত্র-ছাত্রীদের ৫০টির মতো প্রকল্পগুলো মূল্যায়ন করেন তিনি।

এ বিষয়ে আরিফুল হাসান বলেন, সেখানে আমাদের ভবিষ্যত ব্র্যান্ড অ্যাম্বাসেডররা চমৎকার কিছু প্রকল্প দেখিয়েছে। জলাবায়ু সুরক্ষা, নেক্সট লেভেল সারফেস ওয়াটার ও মহাকাশে জীবন যাপন বিষয়ক প্রকল্প তিনটি আমার কাছে দারুণ লেগেছে। আমি মনে করি এই বাচ্চারাই পরবর্তীতে আমেরিকাকে নেতৃত্ব দিয়ে সামনে এগিয়ে নিয়ে যাবে। বিচার কাজ পরিচালনার সময় আমেরিকা নিয়ে তাদের চিন্তার গভীরতা এবং আমাদের দেশের বাচ্চাদের মধ্যে বাংলাদেশ নিয়ে ভাবনা আমার জন্য শিক্ষণীয় ছিল।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: