যুগপৎ আন্দোলনের মাধ্যমেই সরকারের পতন হবে: মির্জা ফখরুল

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২, ০৭:৫৪ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যুগপৎ আন্দোলনের মাধ্যমেই সরকারের পতন ঘটানো সম্ভব। অনির্বাচিত, গণতন্ত্র হরণকারী লুটেরা সরকারের বিরুদ্ধে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে আমরা বেশ কিছুদিন ধরে অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করছি, সংলাপ করছি। মঙ্গলবার (১১ অক্টোবর) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দুটি দলের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

মহাসচিব বলেন, গণতন্ত্রের মাতা দেশনেত্রী খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ রাজনৈতিক কারণে যে ৩৫ লাখ মানুষের নামে মামলা হয়েছে, সেগুলো প্রত্যাহার এগুলো আমাদের মুল দাবি। সর্বোপরি যেটা প্রধান এই অনির্বাচিত সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার অথবা অন্তর্বতীকালীন দল নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করবে এবং সেই নিরপেক্ষ সরকার একটা নতুন নির্বাচন কমিশন গঠন করে একটা গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করবে।

নির্বাচনের মধ্যে দিয়ে নতুন পার্লামেন্ট গঠন করা হবে উল্লেখ করে ফখরুল বলেন, ইতোমধ্যে একদফা আলোচনা শেষ করেছি। দ্বিতীয় দফায় মূল দাবিগুলো নিয়ে কথা বলছি। ইতোমধ্যে আমরা ১১টি দলের সঙ্গে কথা বলেছি। আজকে ডেমোক্রেটিক লীগ ও ইসলামী ঐক্যজোটের সঙ্গে আলোচনা করেছি। তিনি বলেন, আজকে খালেদা জিয়াকে গ্রেফতার করে রাখা হয়েছে। তার অপরাধ একটাই, সব আসন থেকে তিনি নির্বাচিত হন। গিনেজ বুকে তার নাম ওঠা উচিত। কারণ পৃথিবীর কোথাও নেই এতো জায়গা থেকে নির্বাচিত হওয়া।

বিএনপির এই নেতা বলেন, আমরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিত, দুর্নীতি প্রতিরোধ, বিচার বিভাগের স্বাধীনতা, আইনশৃঙ্খলা বাহিনীর নিরপেক্ষভাবে কাজ করার বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। আমরা একমত হয়েছি যে এই সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলন গড়ে তুলব এবং তাদেরকে পদত্যাগে বাধ্য করব।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: