‘বাংলাদেশের জয় আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীর আস্থার প্রতিফলন’

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২, ১২:৩২ পিএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশ সর্বোচ্চ সংখ্যক ভোট পেয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে। এই বিজয় জাতিসংঘ মানবাধিকার ব্যবস্থায় বাংলাদেশের অবদানের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীর আস্থার প্রতিফলন। বাংলা‌দেশ সময় বুধবার (১২ অ‌ক্টোবর) জা‌তিসংঘে বাংলা‌দে‌শের স্থায়ী মিশন জানায়, নির্বাচনে ভোট দেওয়ার সময় সাধারণ পরিষদ হলে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী।

নির্বাচনে জয়ী হওয়ার পর এক প্রতিক্রিয়ায় প্রতিমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে বাংলাদেশ ৫মবারের মতো ৪৭ সদস্যের এই কাউন্সিলে নির্বাচিত হয়েছে। এটি জাতিসংঘের মানবাধিকার ব্যবস্থায় বাংলাদেশের অবদান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাউন্সিলের দায়িত্ব পালনে আমাদের সক্ষমতার প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীর আস্থার স্পষ্ট প্রমাণ।

শাহরিয়ার আলম বলেন, এবারের নির্বাচন অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল, বিশেষ করে এশিয়া প্যাসিফিক অঞ্চলের জন্য। এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৬টি দেশ এই অঞ্চলের জন্য বরাদ্দকৃত ৪টি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে। জাতিসংঘে, বিশেষ করে মানবাধিকার কাউন্সিলে আমাদের গঠনমূলক এবং নীতিগত উপস্থিতির কারণেই আজ আমরা এত বিপুল সংখ্যক ভোটে জিতেছি।

প্রসঙ্গত, বাংলাদেশ এশিয়া প্যাসিফিক অঞ্চলের মধ্যে সর্বোচ্চ ১৬০ ভোট পেয়ে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে। জাতিসংঘ সাধারণ পরিষদে গোপন ব্যালটের মাধ্যমে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি সাবা কোরেসি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: