এক মাথায় দুই মুখ ও চার চোখ বিশিষ্ট গরুর জন্ম

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ০৫:০৮ পিএম

ময়মনসিংহের গৌরীপুরে এক মাথায় দুই মুখ, চার চোখ বিশিষ্ট গরুর জন্ম হয়েছে। এই খবর এলাকায় ছড়িয়ে পড়লে সদ্য জন্ম নেয়া গরুটি দেখার জন্য ভিড় করছেন উৎসুক জনতা। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ১০ টার দিকে উপজেলার রামগোপালপুর ইউনিয়নের দামগাও গ্রামের মৃত বছির উদ্দিনের ছেলে আব্দুল মোতালেব মিয়ার গাভী দুই মুখ ও চার চোখ বিশিষ্ট একটি বকনা বাছুরটি প্রসব করে।

মোতালেব মিয়া বিডি২৪লাইভকে বলেন, আমি দশ বছর আগে ৮ হাজার টাকা দিয়ে এই গরু কিনেছিলাম। এরপর চারটা গরু হয়েছে। এইবার এমন গরু জন্ম নিল। খবর এলাকায় ছড়িয়ে একনজর দেখার জন্য বাড়িতে ভিড় করছে। জন্ম নেয়ার গরুর দুইটি মাথা, চারটি চোখ, দুই মুখ, দুই কান ও চারটি পা রয়েছে। তবে, জন্ম নেয়ার পর থেকে সেটি দাড়াতে পারছে না। তবে, চামিচ দিয়ে মুখে তুলে খাবার খাওয়ানো হচ্ছে।

গৌরীপুর উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মফিজ উদ্দিন বলেন, গরুটি আমার হাতে প্রসব করানো হয়েছে। ধারণা করা বাছুরটির মস্তিস্ক দুটি। তবে, মাথাটা জোড়া লাগানো হলেও মুখ দুটি, কান দুটি ও চারটি চোখ রয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ নাজিমুল ইসলাম বিডি২৪লাইভকে বলেন, এটা সাধারণত জ্বিনগত ত্রুটি অথবা নির্দিষ্ট কোন ভিটামিন, মিনারেলের অভাব কিংবা গর্ভকালীন সময়ে কোন সংক্রামক রোগের কারণে এটা হতে পারে। এটি শাহীওয়াল জাতের গাভী ক্রস গাভীর বাছুর। এটি বাঁচবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে খামারীকে বাছুরটিকে পর্যাপ্ত দুধ খাওয়ানের কথা বলা হয়েছে। তবে এমন বাছুর প্রসব খুব একটা দেখা যায় না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: