নাইজেরিয়ায় বন্যায় ৫০০ জনের মৃত্যু, বাস্তুচ্যুত ১৪ লাখ

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ০৫:৫৭ পিএম

নাইজেরিয়ায় এক দশকের মধ্যে ভয়াবহ বন্যায় অন্তত ৫০০ মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে ১৪ লাখেরও বেশি মানুষ। বিপুল পরিমাণ ফসল নষ্ট হয়েছে। ভারী বর্ষণ এবং দুর্বল অবকাঠামোর কারণে সৃষ্ট বন্যা নাইজেরিয়ার বিশাল এলাকা প্লাবিত হয়েছে। ভয়েস অফ আমেরিকার এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবেদন থেকে জানা যায়, মঙ্গলবার (১১ অক্টোবর) নাইজেরিয়ার মানবিক বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, বন্যায় ১৪ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ৫০০ জনের আহত হয়েছেন ১ হাজার ৫৪৬ জন। এছাড়া ৪৫ হাজার ২৪৯টি ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ৫০০ জনের আহত হয়েছেন ১ হাজার ৫৪৬ জন। এছাড়া ৪৫ হাজার ২৪৯টি ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে।

এমত অবস্থায় আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশটিতে খাদ্য নিরাপত্তাহীনতা ও মুদ্রাস্ফীতি আরও ভয়াবহ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় আবহাওয়া সংস্থা বলছে, তারাবা, ইবোনি, বেনু এবং ক্রস রিভার রাজ্যের কিছু অংশে বৃহস্পতিবার পর্যন্ত ভারি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। এর ফলে আকস্মিক বন্যা হতে পারে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: