বিদ্যুতের দাম বাড়ছে সেন্টমার্টিনে, প্রতি ইউনিট ৪৭ থেকে ৬৫ টাকা করার ঘোষণা

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২, ১০:২১ এএম

দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ৪৭ টাকা থেকে বাড়িয়ে ৬৫ টাকা করার ঘোষণা দেওয়া হয়েছে। এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ দ্বীপের বাসিন্দা ও ব্যবসায়ীরা। চলছে প্রতিবাদ কর্মসূচি।

তাদের অভিযোগ, সেন্টমার্টিনে ২৫০ কিলোওয়াটের সৌর প্যানেল থেকে বিদ্যুৎ সরবরাহ করে ব্লু মেরিন পাওয়ার এনার্জি নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান। তারা প্রতি ইউনিট বিদ্যুতের দাম নিচ্ছে আবাসিকে ৩৭ টাকা এবং বাণিজ্যিকে ৪৭ টাকা করে। হঠাৎ দাম বাড়িয়ে আবাসিকে ৫৫ টাকা বাণিজ্যিকে ৬৫ টাকা করা হয়েছে।

তবে সৌর প্যানেল থেকে বিদ্যুৎ সরবরাহকারী বেসরকারি প্রতিষ্ঠানটি মূল্যবৃদ্ধির সিদ্ধান্তে অনড়। জ্বালানি তেল এবং দ্রব্যমূল্যের সাথে সমন্বয় করতেই এ মূল্যবৃদ্ধি বলছে বিদ্যুৎ সরববরাহকারী প্রতিষ্ঠানটি। আর বেসরকারির প্রতিষ্ঠানের ব্যাপারে কিছু করার নেই বলছেন পল্লী বিদ্যুৎ কর্মকর্তারা।

২০১৯ সাল থেকে সেন্টমার্টিনে বিদ্যুৎ সরবরাহ করা প্রতিষ্ঠানটির আবাসিক ও বাণিজ্যিক মিলিয়ে গ্রাহক সংখ্যা ৮১৫ জন। সরকারি পল্লী বিদ্যুতের দাম ইউনিট প্রতি আবাসিকে ৪ টাকা এবং বাণিজ্যিকে ১০ টাকা ৭৭ পয়সা। সে অনুযায়ী সেন্টমার্টিনেও দাম সহনীয় করার দাবি স্থানীয়দের।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: