শান্তিরক্ষা মিশনে নিহত সিরাজগঞ্জের সৈনিক শরিফের দাফন সম্পন্ন

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২, ১০:০০ পিএম

মধ্য আফ্যিকান প্রজাতন্ত্রে শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার সময় পুঁতে রাখা বোমা বিস্ফোরণে নিহত জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী সদস্য বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক শরীফ হোসেনের মরদেহ সমাহিত করা হয়েছে। শনিবার দুপুরে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার নিজ গ্রামের বেড়া খারুয়া কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়েছে। এর আগে বেলা সাড়ে ১২ টার দিকে সেনাবাহিনীর লাশবাহী গাড়িতে তার মরদেহ গ্রামের বাড়ি বেড়া খারুয়া গ্রামে আনা হয়। সেনা সদস্যদের নিকট থেকে সেনাবাহিনী ও জাতিসংঘের পতাকা মোড়ানো কফিনে নিহত শরীফের বাড়ীতে মরদেহ গ্রহণ করেন তার পিতা লেবু তালুকদার। এসময় তাঁর স্ত্রী, মা ছোট বোন, ভাইসহ আত্মীয়স্বজনসহ উপস্থিত গ্রামবাসীরা লাশ দেখে কান্নায় ভেঙ্গে পড়েন। এক হৃদয় বিদারক ঘটনার অবতারনা হয়।

দুপুর আড়াইটার দিকে নামাজে জানাজা শেষে রাষ্টীয় মর্যাদায় তার দাফন কার্য করা হয়। জানাযা নামাজে ঢাকা ও বগুড়া সেনা বাহিনীর দুটি টিমসহ এলাকার শতশত মানুষ অংশগ্রহন করেন। এছাড়াও এদিন সেনা প্রধানের পক্ষ থেকে নগদ এক লক্ষ টাকা দেয়া হয়। এছাড়াও শান্তি রক্ষা সম্মানা স্মারক এবং সেনা প্রধানের পক্ষ থেকে সম্মাননা পত্র তুলে দেয়া হয়েছে। মিশনে ব্যবহৃত সমস্ত কিছু শরিফের পরিবারের হাতে তুলে দেয়া হয়েছে।

উলেখ্য, তিন ভাই বোনের মধ্যে শরিফ ছিলেন সবার বড়। বেলকুচি উপজেলার আলহাজ সিদ্দিক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করার পর গত ২০১৭ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে যোগদান করেন শরীফ। গত বছর ডিসেম্বও জাতিসংঘে মিশনে যান। বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক ব্যাটালিয়ন (ব্যান ব্যাট-৮) ২০২১ সালের ৯ নভেম্বর শান্তি রক্ষায় নিয়োজিত থাকেন।

গত ৩ অক্টোবর দুর্গম এলাকায় মোতায়েন অন্যতম অস্থায়ী ক্যাম্প কুই থেকে পরিচালিত যান্ত্রিক টহলের একটি দল মেজর আশরাফের নেতৃত্বে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় কাইতা এলাকায় টহলে যায়। বাংলাদেশ সময় রাত ১টা ৩৫ মিনিটে ফেরার পথে টহল কমান্ডার মেজর আশরাফকে বহনকারী প্রথম গাড়িটি মাটিতে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে পতিত হয়। এতে গাড়িটি প্রায় ১৫ ফুট দূরত্বে ছিটকে পড়ে। ঘটনাস্থলেই সৈনিক শরিফ, সৈনিক জাহাঙ্গীর ও সৈনিক জসিম মারাত্মক ভাবে আহত হন। জরুরি ভিত্তিতে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য ১৪৪ কিলোমিটার দু বোয়ারে মিনুসকা হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাদের মৃত ঘোষণা করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: