আগাম জাতের সবজি চাষে ঝুঁকছেন জয়পুরহাটের কৃষকরা

প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২২, ১২:৩২ পিএম

আগাম জাতের সবজি চাষ অধিক লাভজনক হওয়ায় জেলায় বর্তমানে আগাম জাতের বিভিন্ন সবজি চাষে ঝুঁকে পড়েছেন কৃষকরা। ফলে আগাম জাতের সবজি চাষও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র জানায়, জেলায় চলতি ২০২২-২৩ রবি মৌসুমে আগাম জাতের বিভিন্ন সবজির চাষ হয়েছে ২ হাজার ১৪২ হেক্টর।

আগাম জাতের সবজি চাষ অধিক লাভজনক হওয়ার কারনে কৃষকরা এ সবজি চাষে দিন দিন আগ্রহী হয়ে উঠছেন বলে কৃষকদের কথা বলে জানা যায়। জেলার পাঁচ উপজেলায় এবার আগাম জাতের সবজি চাষ করা উল্লেখযোগ্য সবজি গুলোর মধ্যে রয়েছে বেগুন ৩ শ ২০ হেক্টর, মুলা ১০৫ হেক্টর, সিম ৩৬০ হেক্টর, ফুলকপি ৬৮ হেক্টর, বাধাকপি ৬৫ হেক্টর, টমেটো ৩২ হেক্টর, বরবটি ৪৬ হেক্টর, লাল শাক ১১৭ হেক্টর, পালং ৪৮ হেক্টর, পুঁইশাক ২৪ হেক্টর, করলা ১০৫ হেক্টর, শসা ১৬০ হেক্টর, লাউ ৯১ হেক্টর, মিষ্টি কুমড়া ১০৫ হেক্টর, পটল ২শ হেক্টর সহ অন্যান্য সবজি রয়েছে।

এ ছাড়া আগাম জাতের আলুও রয়েছে ৩শ হেক্টর জমিতে। কৃষকরা জানান, আগাম জাতের সবজি বাজারে আশার পরে প্রথম দিকে দাম একটু চড়া থাকলেও পরবর্তিতে বাজারে আমদানী বেশি হওয়ায় দাম কমতে থাকে। সদর উপজেলার ভানাই কুশলিয়া গ্রামের আজিজার রহমান ও মোসলেম উদ্দিন বলেন এবার ৩০ শতাংশ জমিতে আগাম জাতের বেগুন চাষ করে ৪০ হাজার টাকা লাভ হয়েছে। সে কারনে এবারও বেগুন চাষ করেছেন অধিক লাভের আশায়। একই এলাকার ছানোয়ার হোসেন এবার সাড়ে তিন বিঘা জমিতে আগাম জাতের আলু চাষ করেছেন বলে জানান।

পারুলিয়া গ্রামের সবজি চাষী এরশাদ, ইউনুস আলী, এন্তাজুল জানান, গত বছর কপিতে অধিক লাভ হওয়ায় এবার সাড়ে তিন বিঘা জমিতে আগাম জাতের কপি চাষ করেছেন। বর্তমান জয়পুরহাটের হাট-বাজার গুলোতে আগাম জাতের বেগুন প্রকার ভেদে ৩৩ থেকে ৪০ টাকা কেজি, মূলা ৩০ থেকে ৩৫ টাকা, কপি ৫০ থেকে ৬০ টাকা, করলা ৪০ থেকে ৪৫ টাকা, পটল ৩০ থেকে ৪০ টাকা, সীম ৭০ থেকে ৮০ টাকা কেজি এবং বিভিন্ন ধরনের শাকসবজি ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম জানান, আগাম জাতের সবজি চাষ করে কৃষকরা অধিকহারে লাভবান হওয়ায় জেলায় আগাম জাতের সবজি চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দাম ভাল পাওয়ার জন্য বাজারে প্রথম পর্যায়ে সবজি নিয়ে আসার ক্ষেত্রে কৃষকদের মাঝে প্রতিযোগিতা লক্ষ্য করা যায় বলেও মন্তব্য করেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: