খাদ্য নিরাপত্তায় ছাড় নয়: তথ্যমন্ত্রী

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২, ১২:০২ এএম

বৈশ্বিক কৃষি খাতে কার্বন নিঃসরণ কমানোর চাপের মুখে বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় কোনো ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। মিশরের শারম আল শাইখে চলমান ২৭তম বিশ্ব জলবায়ু সম্মেলনের পাশাপাশি বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিকেলে বাংলাদেশ প্যাভিলিয়নে খাদ্য মন্ত্রণালয় আয়োজিত ‘বাংলাদেশের খাদ্য ব্যবস্থাপনায় জলবায়ু সহিষ্ণুতা গড়ে তোলা’ শীর্ষক সেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের মানুষকে খাদ্য যোগান দেওয়া বড় চ্যালেঞ্জ। পঞ্চাশের দশকে যখন এই জনপদে সাড়ে ৫ কোটি মানুষ ছিল, তখনই এখানে খাদ্য ঘাটতি দেখা দেয়। প্রতি বছর কৃষিজমির পরিমাণ এক শতাংশ করে কমে। এখন আমাদের জনসংখ্যা প্রায় ১৭ কোটি। তবু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছেন। কিন্তু, যখন কৃষি খাত থেকে মিথেন, কার্বন নিঃসরণ কমাতে বলা হয়; তখন সেটি আমাদের জন্য বাড়তি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। বাংলাদেশের কৃষি খাতে কার্বন নিঃসরণ কমাতে বলা হলেও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেই আমাদের কৃষিকে জলবায়ু সহিষ্ণু করতে হবে। খাদ্য নিরাপত্তা বিঘ্নিত করে আমরা কিছু করতে পারব না।’

খাদ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাবিবুর রহমান হোছাইনীর সঞ্চালনায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মনিরুজ্জামান, পরিবেশবিদ সেলিম উল হক, বিশ্ব খাদ্য সংস্থার প্রতিনিধি ন্যান্সি আবুরটো, গ্লোবাল এলায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশনের (গেইন) নির্বাহী পরিচালক ড. লরেন্স হাদ্দাদ প্রমুখ এ সেশনে অংশ নেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: