গ্যাস আনতে ব্রুনাই যাচ্ছে সরকারের প্রতিনিধিদল

প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২, ১২:৩০ এএম

দীর্ঘ মেয়াদে গ্যাস আনতে ব্রুনাইয়ে যাচ্ছে সরকারের একটি প্রতিনিধিদল। ইতোমধ্যে এ সংক্রান্ত প্রস্তুতিও শেষ হয়েছে। শুক্রবার (১১ নভেম্বর) রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে সাংবাদিকদের এ তথ্য জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী বলেন, এখন সব জায়গায় গ্যাস সংকট। যে যেভাবে পাচ্ছে সেভাবেই নেওয়ার চেষ্টা করছে। প্রতিনিধিদলের ব্রুনাই যাওয়ার প্রস্তুতি শেষ হয়েছে। আমাদের কী প্রয়োজন সেটা জানিয়েছি।

নসরুল হামিদ বলেন, বৃহস্পতিবার সৌদি অ্যাম্বাসেডরের সঙ্গে আলোচনা হয়েছে, তাদের মন্ত্রী আসছেন। ২০২৮ থেকে ২০২৯ সাল নাগাদ সৌদি আরব থেকে গ্যাস আনতে পারব। আমাদের এখানে সোলারের ক্ষেত্রেও বড় বিনিয়োগ করার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া গ্যাসের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের ব্যাপারেও কথা হয়েছে। তারা সোলারের ক্ষেত্রে ১০০০ মেগাওয়াট এমওইউ করার কথা জানিয়েছে।

সাগর থেকে গ্যাস উত্তোলনের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, সাগর থেকে গ্যাস উত্তোলন অনেক কষ্টসাধ্য। বিনিয়োগ করেও সফলতা পাওয়ার শতভাগ সম্ভাবনা থাকে না। বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানী লিমিটেড (বাপেক্স) কে দিয়ে এটা করা যাবে না। বিদ্যুতের বিষয়ে নসরুল হামিদ বলেন, বিদ্যুতের অবস্থা ভালোর দিকে যাচ্ছে। কিন্তু দাম অনেক বেশি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: