সস্ত্রীক খেলাফত গ্রহণ করলেন শফি মন্ডল

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২, ১২:২৪ এএম

দেশের প্রখ্যাত সংগীতশিল্পী শফি মন্ডল। বাউল গানে তার খ্যাতি রয়েছে। বর্তমান সময়ের জনপ্রিয় অনেক শিল্পীর গুরু তিনি। নন্দিত এই বাউলশিল্পী প্রভুর ডাকে সাড়া দিয়ে খেলাফত নিয়েছেন। ‘এসো হে প্রভু নিরঞ্জন’ এই বাণীকে প্রতিপাদ্যে প্রয়াত গুরু সুলতান ফকিরের আদেশে খেলাফত নিয়েছেন শফি মন্ডল। ইহজাগতিক লোভ, লালসা, মায়া-মমতা ও মোহ ত্যাগ করে জীবিত থেকেই গ্রহণ করেছেন মরণের স্বাদ। সস্ত্রীক খেলাফত গ্রহণ উপলক্ষে এই শিল্পীর আখড়াবাড়িতে সাধুসঙ্গ অনুষ্ঠানে আগমন ঘটেছিল হাজারো সাধু গুরু বাউল এবং লালন অনুসারীদের।

গত শুক্রবার (১১ নভেম্বর) বেলা ১১টায় নিজেদের দীনহীন করে শুধুমাত্র সাদা কাফনের কয়েক টুকরো কাপড় পরিধান করে শফি মন্ডল ও তার স্ত্রী জরিনা খাতুন কুষ্টিয়া দৌলতপুর উপজেলার হোসেনাবাদে নিজ আখড়াবাড়িতে অনুষ্ঠানিকভাবে খিলকা পরিয়ে গুরু দীক্ষায় দীক্ষিত হয়ে খেলাফত গ্রহণ করেছেন। এ সময় উপস্থিত পরিবারের সদস্য, বাউল সাধু ও দর্শকদের কান্নায় সেখানকার পরিবেশ ভারী হয়ে উঠে।

চোখ বেঁধে সাতপাক ঘুরিয়ে দীনহীন করে তাদের গুরুদীক্ষায় দীক্ষিত করা হয়। পরানো হয় শুভ্র ভূষণ। এর আগ মুহূর্তে শফি মন্ডল তার অভিব্যক্তিতে লালন সাঁইজির বাণীর বরাত দিয়ে বলেন, দিন থাকিতে দিনের সাধন কেন করলি না, সময় গেলে সাধন হবে না। তাই বর্তমান সময়কে সুন্দর কাজে লাগাতে না পারলে, পরবর্তীতে এসবের জন্য পস্তাতে হবে। একালে বসে পরকালের ইবাদত করলে একালের ইবাদত হবে না। এপারেও যিনি ওপারেও তিনি। ভিন্নতা কোথায়?

তিনি আরও বলেন, আমার গুরু সুলতান ফকির বলেছেন, শফি সময় হয়েছে দীক্ষা নিতে হবে। তাই গুরুর আদেশ পালন করছি। গুরুকৃপা ছাড়া কি মুক্তির পথ মেলে?

এর আগে গত বৃহস্পতিবার (১০ নভেম্বর) দেশের নানা প্রান্ত থেকে লালন ভক্ত, বাউল, সাধুগণ শফি মন্ডলের আখড়া বাড়িতে জড়ো হন। রাত ৯টায় মুড়ি সেবার পর শুরু হয় সাধুসঙ্গ অনুষ্ঠান। এতে লালনের বাণী পরিবেশন করেন বাউল শিল্পী শফি মন্ডল, লায়লা, পলাশ, শাহাবুল, লিনাসহ অন্যান্য শিল্পীবৃন্দ। সুরের মুর্ছনায় মুখরিত হয়ে ওঠে পুরো আখড়াবাড়ির আঙিনা। পূণ্যসেবা গ্রহণের মধ্য দিয়ে শেষ হয় সাধুসঙ্গ অনুষ্ঠান এবং সাধুদের মিলন মেলা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: