২০২৪ সালের জানুয়ারিতে সংসদ নির্বাচন

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২, ০৮:১৯ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি)আনিছুর রহমান। তবে ভোটগ্রহণের তারিখ এখনো নির্ধারণ হয়নি। আজ রবিবার (১৩ নভেম্বর) দুপুরে  ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন ইসি আনিছুর।

নির্বাচন কমিশনার জানিয়েছেন, ‘২০২৩ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে নয় বরং ২০২৪ সালের জানুয়ারির শুরুতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্টিত হবে। সেই লক্ষ্যে ইসি প্রস্তুতি নিচ্ছে। তবে ঠিক কত তারিখে নির্বাচন হবে সেটা এখনও চূড়ান্ত করা হয়নি।’ ইসি আনিছুর বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব পক্ষকে নিয়ে ভোটের মাঠে থাকবে ইসি। একদল নয়, সব দলের রেফারি হয়ে কাজ করবে নির্বাচন কমিশন।’

এর আগেই দ্বাদশ সংসদ নির্বাচন কবে নাগাদ আয়োজন হবে ধারনা দিয়েছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছিলেন, ২০২৩ সালের ডিসেম্বরের শেষে অথবা ২০২৪ সালের জানুয়ারিতে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনশ আসনের নির্বাচনে মাঠের বাস্তবতায় ইসির ভূমিকা কী হবে প্রশ্নের জবাবে ইসি আনিছুর বলেন, ‘এটা আমরা ইতোমধ্যে বলেছি, সিসি ক্যামেরা থাকবে তিন লক্ষাধিক।

টেকনিক্যালি এটা সম্ভব।’‘আবার ভিন্ন বাস্তবতাও আছে। যাকে দায়িত্ব দিলাম তার চোখ যে ফাঁকি দেবে না, তার চোখকে তো আমি বিশ্বাস করতে পারি না। বাস্তবতার বিষয়গুলো আছে। সেগুলি বিবেচনায় নিয়েই আমাদের এগোতে হবে। সিসি ক্যামেরা দিলে কিন্তু এমনিতেই সচেতন হয়ে যায়’—যোগ করেন তিনি।

নির্বাচনের তফশিল ঘোষণা হলে সবকিছুই নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে চলে আসবে বলেও জানান নির্বাচন কমিশনার (ইসি)আনিছুর রহমান। তিনি বলেন, ‘অতীতেও মাঠ পর্যায়ে ব্যাপক রদবদল হয়েছে। কাজেই সময়ই বলে দেবে কখন কী করবো।

এখনো যথেষ্ট সময় আছে। আমরা আস্থার জায়গাটাও তৈরি করবো।’২০২৩ সালে বৈশ্বিক যে দুর্ভিক্ষের কথা বলা হচ্ছে সেই পরিপ্রেক্ষিতে নির্বাচন আয়োজন বিষয়ে এক প্রশ্নের জবাবে ইসি আনিছুর রহমান বলেন, ‘এখনো অনেক সময় আছে নির্বাচনের। আদৌ কী হবে দুর্ভিক্ষ, না মহামারি হবে কিনা, তা আমরা জানি না।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: