নোয়াখালীতে কৃষি খাসজমির বন্দোবস্ত ও খতিয়ান বিতরণ

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ০৬:১৫ পিএম

নোয়াখালী সুবর্ণচর উপজেলাতে চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প-বি এর উদ্যোগে দক্ষিণ চর মজিদ ও উড়িরচর মৌজার ১০০ টি ভূমিহীন পরিবারের মাঝে প্রায় ১৩০ একর কৃষি খাসজমির বন্দোবস্ত ও খতিয়ান বিতরণ কার্যক্রম সম্পন্ন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৪ নভেম্বর) দুপুরে সুবর্ণচর উপজেলায় জোবায়ের বাজার এলাকায় এ অনুষ্ঠান হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প-বি (CDSP-B) প্রকল্প পরিচালক দেওয়ান মাহবুবুর রহমান, উন্নয়ন সহযোগী ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (IFAD) ও প্রকল্প এলাকা সফররত নেদারল্যান্ডের দূতাবাসের সদস্যবৃন্দ।

সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চৈতি সর্ববিদ্যা সভাপতিত্বে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অশোক বিক্রম চাকমা সঞ্চালনার অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্পের ভূমি বন্দোবস্ত উপদেষ্টা মোঃ রেজাউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন রায়, চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্পের প্রজেক্ট সমন্বয়কারী পরিচালক সাঈদ আহমদ, ইফাদ ইমপ্লিমেন্টেশন সাপোর্ট মিশনের টিম লিডার মিস মারিয়াল জিমারম্যান, নেদারল্যান্ড দূতাবাসের প্রথম সচিব হ্যারি মরেল ও সিনিয়র পলিসি এডভাইজার মিস মুশফিকা সাতিয়ার,উইমেন ল্যান্ড রাইটস ইনিশিয়েটিভ এর মিস এলিজাবেথ গার্নার।

এ সময় উপকারভোগীরা খতিয়ান গ্রহণ করার জন্য পরিবারগুলোর স্বামী এবং স্ত্রী উভয়েই উপস্থিত ছিলেন। বন্টনকৃত খতিয়ানে স্বামী-স্ত্রীর মালিকানার হার সমান সমান হওয়া ছাড়াও খতিয়ানগুলোতে স্ত্রীর নাম প্রথমে লেখা হওয়ায় তা নারীর ক্ষমতায়নে ইতিবাচক ভূমিকা পালন করছে।

এ সময় জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, ভূমিহীন পরিবারের মাঝে খাস জমির খতিয়ান বিতরণ এই সরকারের একটি অন্যতম প্রধান অগ্রাধিকার কর্মসূচি। বাংলাদেশের কোন মানুষ ভূমিহীন থাকবেনা, বাংলাদেশের কোন মানুষ গৃহহীন থাকবে না' মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনার আলোকে চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প নোয়াখালীর প্রত্যন্ত চর এলাকায় ভূমিহীনদের মাঝে কৃষি খাসজমি বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে। তিনি ভূমিহীনদেরকে বন্দোবস্ত প্রাপ্ত প্রতিখণ্ড খাস জমি যথাযথভাবে ব্যবহার ও চাষাবাদ করে সর্বোচ্চ ফসল উৎপাদনের মাধ্যমে নিজ পরিবার ও দেশকে স্বনির্ভর করার আহ্বান জানান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: