শীতের আগমন, নড়াইলে ব্যস্ত খেজুর গাছিরা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ০৫:২০ পিএম

শীতের আগমন আসতেই ব্যস্ত সময় পার করছেন নড়াইলের খেজুর গাছিরা। এমন দৃশ্য দেখা যায় নড়াইলের বিভিন্ন স্থানে। তারই ধারাবাহিকতায় জেলার তিনটি উপজেলা সদর,লোহাগড়া ও কালিয়ার বিভিন্ন গ্রামের গাছিরা ও ব্যস্ত। ষড়ঋতুর দেশ আমাদের এই বাংলাদেশ। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে গাছিরা খেজুর গাছের মাথা পরিস্কারে ব্যস্ত সময় পার করছেন।

লোহাগড়া উপজেলার বয়রা গ্রামের গাছি মো.নজরুল শেখ, মশিয়ার শেখ বলেন, আমরা প্রতিবছর শীতকাল আসলেই খেজুর গাছ কাটার কাজ করে থাকি। আমি নিজের গাছ কাটার পাশাপাশি অন্যের গাছও কাটি। গাছ কাটলে টাকা পাই। প্রতিগাছের মাথা প্রতি একশ টাকা পাই। যা গতবছরের তুলনায় একটু বেশি।

উপজেলার বয়রা গ্রামের মো. মিলন শেখের সাথে কথা হলে তিনি বলেন, শীতকালে খেজুরের রস না হলে আমাদের একদমই চলে না। আমরা বিভিন্ন ধরনের পিঠা পায়েস খেয়ে থাকি।

এ বিষয়ে নড়াইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন, নড়াইল জেলাতে আগের তুলনায় খেজুর গাছ অনেক কমে গেছে। তবে এখানে গুড়ের চাহিদাও আছে। এখানকার খেজুরের গুড় নিজের এলাকার চাহিদা মিটিয়ে জেলার বিভিন্ন হাট-বাজারেও সরবরাহ করা হয়ে থাকে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: