সাগরে ধরা পড়ল বিরল প্রজাতির ‘এলবো ক্রাব’

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ০৫:২০ পিএম

ইমরান হোসেন, সাতক্ষীরা থেকে: সাগরে বিরল প্রজাতির শিপহেড মাছের পর ধরা পড়েছে বিরল প্রজাতির "এলবো ক্রাব"। মঙ্গলবার (১৫ নভেম্বর) বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে জেলের জালে ধরা পড়ে বিরল প্রজাতির এ কাকড়া। বর্তমানে এ কাকড়াটি রয়েছে সুন্দরবনের দুবলারচরে।

দুবলারচরে অবস্থানকারী জেলে অশোক বিশ্বাস জানান, সাগরে মাছ ধরার জন্য জাল ফেলেন খুলনার কাঁঠালতলা এলাকার মনোরঞ্জন বিশ্বাস। তার জালে অদ্ভুত প্রকৃতির দেখতে প্রাণিটি ধরা পড়ে। অনেকটা কাকড়ার মত দেখতে। তবে কেউ চিনতে পারেনি এখনো। এর আগে এমন প্রাণি ধরাও পড়েনি। এটি বর্তমানে আমার কাছে রয়েছে। এর আগে গত শুক্রবার একই জেলের জালে ধরা পড়েছিল বিরল প্রজাতির শিপহেড ফিস।

প্রাণিটির ছবি ও ভিডিও দেখােনো হয় সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা আনিছুর রহমানকে। তিনি বলেন, এটি আমিও চিনতে পারনি। তবে ছবি ও ভিডিও একজন গবেষকের কাছে পাঠানো হয়েছিল। তিনি জানিয়েছেন, এটি বিরল প্রজাতির এলবো ক্রাব। এটি মূলত গভীর সমুদ্রে থাকে। তবে এই কাকড়ার আবাসস্থল ফিলিপাইন। আমাদের অঞ্চলে এই বিরল প্রজাতির কাকড়া আগে কোথাও ধরা পড়েছে এমন কোন তথ্য নেই।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: