বিডিইউ’র উপাচার্য হলেন অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২, ০৭:৩৬ পিএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলামকে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (বিডিইউ) এর উপাচার্য় পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (১৬ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপ সচিব মোছা. রোখছানা বেগমের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ডিজিটাল বিশ্ববিদ্যালয় বাংলাদেশ আইন, ২০১৬ এর ধারা ১১ (১) অনুযায়ী অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলামকে (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট) ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) পদে ৪ (চার) বছরের জন্য নিয়োগ করা হলো। অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম ১৯৭৩ সালে জামালপুরে জন্মগ্রহণ করেন। তিনি একজন বাংলাদেশী কম্পিউটার প্রকৌশলী এবং শিক্ষাবিদ।

এর আগে অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম ঢাকায় অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয়- কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের এর উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপনার পাশাপাশি তিনি বুয়েটের শহীদ স্মৃতি হলের প্রভোস্ট, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান, ঢাকা বিদ্যুৎ সরবরাহ কোম্পানি (ডেসকো) লিমিটেডের স্বতন্ত্র পরিচালক, বাংলাদেশ কম্পিউটার সোসাইটির কম্পিউটার প্রকৌশল বিভাগের সভাপতি, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ (আইইবি) এর কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়াম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

তিনি জাতীয় পরিচয়পত্র এবং এমআরপি-সহ বাংলাদেশের আইসিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এছাড়াও তিনি বিভিন্ন পেশাজীবী সংগঠনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: