দেশে কোনো দুর্ভিক্ষ হবে না: খাদ্যমন্ত্রী

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ০৮:৫৭ পিএম

আমাদের দেশে প্রচুর খাদ্য রয়েছে। আমাদের দেশের মাটি সোনার চেয়ে খাঁটি। দেশে কোনো দুর্ভিক্ষ হবে না বলেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। শনিবার (১৯ নভেম্বর) দুপুরে নওগাঁ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মেম্বার্স ডের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা চাইছেন ট্যাক্স কমানো হোক। কিন্তু ট্যাক্স কমানোর চেয়ে জরুরি কৃষকদের ভর্তুকি দেওয়া। কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার অনেক কল্যাণমূলক কর্মসূচি বাস্তবায়ন করেছে। কেবল কৃষকদের সার প্রদানের ক্ষেত্রেই ৪৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে সরকার।

মন্ত্রী বলেছেন, খাদ্যমন্ত্রী বলেন, সরকারি গুদামে যে খাদ্য মজুত থাকার কথা, তার দ্বিগুণ আছে। সরকারি গুদামে প্রায় ১৮ লাখ টন চাল মজুদ আছে। পাশাপাশি সরকারি ও বেসরকারিভাবে চাল আমদানি করা হচ্ছে। এর সঙ্গে ১৫ থেকে ২০ দিনের মধ্যেই যোগ হবে নতুন আমনের ফলন। সব মিলিয়ে দেশে খাদ্য সংকটের কোনো শঙ্কা নেই।

মন্ত্রী আরও বলেন, চকচকে চাল না খেয়ে সবাইকে নন-পলিশ চাল খাওয়ার অভ্যাস করতে হবে। আগের মতো মানুষ যদি নন-পলিশ চাল খাওয়া শিখে তাহলে দেশে ১৮ থেকে ২০ লাখ চাল সংরক্ষণ হবে। তখন আমদানি করার প্রয়োজন হবে না।

এসময় এফবিসিসিআই ভাইস প্রেসিডেন্ট আমিন হেলালি, ছলিম উদ্দিন তরফদার ও আনোয়ার হোসেন হেলাল, অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ ইব্রাহিম, এফবিসিসিআই’র পরিচালক ও নওগাঁ চেম্বার অব কর্মাসের সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল, সিনিয়র সহসভাপতি মোস্তাফিজুর রহমান টুনুসহ চেম্বারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: