মানিকগঞ্জে দুইশ বছরের পুরাতন মন্দিরের মুর্তি ভাংচুর

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ০৩:৪৯ পিএম

মানিকগঞ্জের সদর উপজেলার গড়পাড়া ইউনিয়নের চান্দইর এলাকায় দুইশো বছরের পুরনো ‘বুড়ি মন্দিরে’র মুর্তি চুরি করে ভাংচুরের ঘটনা ঘটেছে। রবিবার (২০ নভেম্বর) রাতে কোন এক সময় মন্দিরে ভাঙ্চুর হয়েছে বলে এলাকাবাসীর অভিযোগ। এঘটনায় সকাল আটটায় স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে পুলিশে খবর দিলে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে মুর্তির ভাঙ্গা অংশগুলো উদ্ধার করে।

মন্দিরে থাকা বুড়ি, কালি ও পদ্মা দেবীর তিনটি মূর্তি মন্দির থেকে চুরি করে রাস্তার পাশে বাঁশঝাড়ে নিয়ে ভেঙ্গে ফেলা হয়েছে। সকালে ভক্তরা মন্দির দর্শনে গেলে মন্দির ফাঁকা এবং অদূরে মূর্তির ভাঙ্গা অংশ দেখতে পায়।

এছাড়া গত চারদিন আগে একই এলাকায় জিতেন্দ্রনাথ মন্ডলের বাড়িতে রাধা কৃষ্ণ মন্দিরে চুরি হয়েছে। চলতি সপ্তাহে পাশাপাশি বাড়িতে এমন দুটি ঘটনায় এলাকায় আতংক বিরাজ করছে।

ঘটনার বর্ণনা জানিয়ে রত্না রানী মন্ডল বলেন, দেড়শো বছরের বেশি সময় ধরে এ এলাকার সবাই বুড়ি মন্দিরের পূজা করে। বছরে কয়েকবার এ মন্দিরে ভোগ দেয়। অনেক ভক্তদয় প্রতিদিন পূজা প্রনাম করে থাকে। প্রতি বছর বৈশাখের শেষ শনিবার বা মঙ্গলবার বুড়ি পূজা উপলক্ষে মেলায় কয়েক হাজার মানুষের সমাগম ঘটে।

চন্দন চন্দ্র মন্ডল বলেন, রাতের কোন এক সময় বুড়ি মন্দির থেকে দেবীদের উঠিয়ে নিয়ে রাস্তার পাশে ভেঙ্গে ফেলা হয়েছে। সকালের দিকে ভক্তদয় মন্দিরে প্রনাম করতে এসে মন্দিরের এ অবস্থা দেখে। পরে পুলিশে খবর দিলে তারা ঘটনাস্থল পরিদর্শন করে।

শ্রাবন্তী সরকার বলেন, একই সপ্তাহে রাধা কৃষ্ণ মন্দিরে চুরি ও বুড়ি মন্দিরে ভাঙ্চুরের ঘটনায় এলাকায় আতংক বিরাজ করছে। আগামীতে যেনো এ ধরনের ঘটনা না ঘটে।

সুরেশ সরকার বলেন, ৭০ বছরের জীবনে এমন ঘটনা এ এলাকায় দেখিনি। যারা মন্দির ভাঙচুর তারা কোন ধর্মের মানুষ হতে পারে না। এ ঘটনার সুষ্টু বিচার দাবি করি।

মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ সরকার বলেন, সকালের দিকে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: