মূল্যস্ফীতির হার নিম্নমুখী: পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২, ০৭:২৩ পিএম

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, রেমিটেন্স প্রবাহ এখন ইতিবাচক মোড় নিয়েছে। এছাড়া, বর্তমানে মূল্যস্ফীতির হার নিম্নমুখী এবং মজুরি হার ঊর্ধ্বমুখী। তিনি বলেন, এটি একটি ভাল লক্ষণ। ডিসেম্বর-জানুয়ারিতে মূল্যস্ফীতি আরও কমবে এবং ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি স্থিতিশীল হবে। মঙ্গলবার (২২ নভেম্বর)রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে একনেক সভা শেষে তিনি একথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, কেন্দ্রীয় ব্যাংক ২দিন আগে একটি বার্তা দিয়েছে। রেমিট্যান্স প্রবাহ এখন ইতিবাচক হয়েছে। এটা সুসংবাদ। আমরা মালামাল আমদানির ক্ষেত্রে নানা ধরনের মেকানিজম ব্যবহার করেছিলাম, যাতে এটা কম হয়। সেটা ভালো ফল দিয়েছে। এখন রেমিট্যান্স আয় ও ইমপোর্ট আয় যোগ করে যা হয়, ২টার মধ্যে একটা ভারসাম্যে পৌঁছে গেছি।

এম এ মান্নান বলেন, গত কয়েকদিন ধরে একটানা দেশের রিজার্ভ নিয়ে তথ্য দিয়েছেন। এখন সোমবারে যে একটু বেড়েছে, মঙ্গলবারে যে সামান্য একক দাম বেড়েছে, এটাও দয়া করে বলুন। আমরা আশা করি, সরবরাহ চেইন ভালো আছে। আমাদের রেমিট্যান্স ভালোর দিকে মোড় নিচ্ছে। আগামীতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে থাকবে।

তিনি বলেন, আমাদের জিডিপি প্রবৃদ্ধি এই মেয়াদে ৭ এর কাছাকাছি থাকবে। আমাদের গুদামে ২ বিলিয়ন চাল আছে। মাঠে আমন আছে। সবজির উৎপাদন গত কয়েক বছরের তুলনায় ৬ গুণ বৃদ্ধি পেয়েছে। দেশি ফলের পাশাপাশি ড্রাগনসহ বিদেশি ফলের উৎপাদন ব্যাপক বেড়েছে। গরু, ছাগল ভেড়া, হাস, মুরগি, ডিম, দুধ সবকিছুর উৎপাদন বেড়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: