পঞ্চগড়ে বিনামূল্যে চক্ষু সেবা প্রদান এবং চক্ষু শিবির অনুষ্ঠিত

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ০৩:০৬ পিএম

বয়স্ক চোখের বোগীদের বিনামূল্যে সেবায় এগিয়ে এসেছে জাতীয় এনজিও রিক। এ উপলক্ষে পঞ্চগড়ের চক্ষু রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান এবং চক্ষু শিবির অনুষ্ঠিত হয়েছে। শনিবার পঞ্চগড় সদর উপজেলা পরিষদের অডিটরিয়ামে প্রবীন কল্যান কর্মসূচির আয়োজনে এবং এনজিও রিক’র সহযোগীতায় এই চক্ষু শিবির অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী চক্ষু শিবিরে চক্ষু রোগীদের চক্ষু পরীক্ষা সহ রোগীর ব্যবস্থাপত্র এবং ঔষুধ সেবা প্রদান করা হয়েছে। দিনব্যাপী এই চক্ষু সেবা ক্যাম্পে ১০১২ জন রোগীকে ব্যাবস্থাপত্র ঔষধ সেবা এদের মধ্যে ২১৩ জন রোগীকে চশমা এবং ১০৫ জন রোগীকে বিনামূল্যে চোখের ছানী অপারেশন সহ পরবর্তিতে অপারেশনকালীন সময়ে রোগীর থাকা খাওয়া নিশ্চিত করা হয়।

এর আগে সকাল দশটার দিকে চক্ষু শিবির উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল হকের সভাপতিত্বে রিক’র উপ পরিচালক আবু রিয়াদ খান পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম এবং প্রবীন কল্যান সংস্থার কেন্দ্রীয় সমন্বয়কারী ফেরদৌসী বেগম, আঞ্চলিক সমন্বয়ক ফারুক হাসান সহ সংশ্লিস্টরা উপস্থিত ছিল। উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন রিক’র এরিয়া ম্যানেজার আব্দুল মালেক।

আয়োজকরা জানায় অন্যান্য বয়সীদের তুলনায় প্রবীণদের স্বাস্থ্য সমস্যা অপেক্ষাকৃত বেশি হয়ে থাকে, অথচ এ বিষয়ে সহায়তা পাওয়ার ব্যবস্থা এবং পরিমান খুবই অপ্রতুল। অর্থের অভাবে যে সকল দূ:স্থ এবং দরিদ্র প্রবীনরা রোগে ভূগছেন এবং প্রয়োজনীয় মহুর্তে চিকিৎসা সেবা পাওয়ার নূন্যতম সুযোগ পাচ্ছেনা। সেই সকল প্রবীনদের চিহ্নিত করে ‘রিক’ এর সকল কর্ম এলাকায় চিকিৎসক নিয়োগ করে তাদের জন্য স্বাস্থ্য সহায়তা এবং স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে এই চক্ষু শিবিরে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: