শেষ ম্যাচে ড্র করলেও যেভাবে নকআউটে পৌছে যাবে আর্জেন্টিনা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ১২:২৮ পিএম

কাতার বিশ্বকাপে জমে উঠেছে সি গ্রুপের লড়াই। যেখানে লড়ছে আর্জেন্টিনা, পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো। চার দলই ইতিমধ্যে দুইটি করে ম্যাচ খেলেছে। দুই ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে পোল্যান্ড। এক ড্রয়ে ও এক জয়ে তাদের পয়েন্ট চার। অন্যদিকে দুই ম্যাচে কোনো গোল হজম না করায় ও দুইটি গোল দেওয়ায় তাদের গোল ব্যবধানও +২। গ্রুপ পর্বে পোল্যান্ডের শেষ ম্যাচ আর্জেন্টিনার বিপক্ষে। সেই ম্যাচে একটি জয় কিংবা ড্র’ই পৌছে দিতে পারে লেভান্ডভস্কির দলকে শেষ ষোলোতে।

এই গ্রুপে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে রয়েছে আর্জেন্টিনা। দুই ম্যাচে একটি হার ও এক জয়ে তাদের পয়েন্ট ৩। দুই ম্যাচে মেসির দল গোল দিয়েছে ৩টি। হজম করেছে ২টি। ফলে গোল ব্যবধানে পোল্যান্ডের থেকে পিছিয়ে রয়েছে তারা। আর্জেন্টিনার গোল +১।

এই গ্রুপে তৃতীয় অবস্থানে রয়েছে সৌদি আরব। দুই ম্যাচে এক জয় ও এক হারে তাদেরও পয়েন্ট ৩। কিন্তু আর্জেন্টিনার থেকে একটি গোল বেশি হজম করেছে তারা। দুই ম্যাচে তারা গোল দিয়েছে ২টি। হজম করেছে মোট ৩টি। ফলে তাদের গোলসংখ্যা -১।

গ্রুপে সবার শেষে রয়েছে মেক্সিকো। দুই ম্যাচে এক হার ও এক ড্রতে তাদের পয়েন্ট ১। অন্যদিকে দুই ম্যাচে কোনো গোল দিতে না পারায় উল্টো দুই গোল হজম করায় তাদের গোল ব্যবধানও -২।

এই গ্রুপের শেষ দুটি ম্যাচে আর্জে্ন্টিনা মোকাবেলা করবে পোল্যান্ডকে। অন্যদিকে মেক্সিকো মোকাবেলা করবে সৌদিকে। চার দলেরই জয়ের বিপল্প নেই শেষ ম্যাচে। তবে সে তুলনায় সুবিধাজনক অবস্থানে আছে পোল্যান্ড। শেষ ম্যাচে একটি ড্র তাদেরকে নিয়ে যাবে নকআউটে। কারণ তখন তাদের পয়েন্ট হবে ৫। যদি আর্জেন্টিনার বিপক্ষে তারা ড্র করে, তাহলে মেসির দলের পয়েন্ট হবে ৪।

এই গ্রুপে পোল্যান্ডকে টপকে যেতে পারবে তখন কেবল সৌদি আরব। সেক্ষেত্রে তাদের শেষ ম্যাচে জয় নিয়ে ফিরতে হবে মেক্সিকোর বিপক্ষে। তাহলে তাদের পয়েন্ট হবে ৬। যদি সমীকরণ এমনই হয় তাহলে এই গ্রুপ থেকে ছিটকে যাবে আর্জেন্টিনা ও মেক্সিকো। শেষ ষোলোতে জায়গা করে নিবে পোল্যান্ড ও সৌদি আরব।

আর যদি পোল্যান্ডের বিপক্ষে মেসির দল জয় পায় তাহলে তারা চলে যাবে সরাসরি নকআউট পর্বে। যদি আর্জেন্টিনা শেষ ম্যাচে ড্র করে, সেক্ষেত্রে তাদের তাকিয়ে থাকতে হবে সৌদি-মেক্সিকো ম্যাচের দিকে।

কারণ যদি সৌদি ও মেক্সিকো ম্যাচ ড্র হয় তাহলে আর্জেন্টিনা ও সৌদির পয়েন্ট সমান ৪ হয়ে যাবে। তখন গোল ব্যবধানে যারা এগিয়ে থাকবে তারাই পৌছে যাবে শেষ ষোলোতে। সেদিক থেকে আর্জেন্টিনারই সম্ভাবনা প্রবল। কারণ আর্জেন্টিনা ইতিমধ্যেই গোল ব্যবধানে এগিয়ে রয়েছে। এছাড়া ওই ম্যাচ যদি মেক্সিকো জয় পায় তবুও আর্জেন্টিনার জন্য লাভজনক হবে। তখন মেক্সিকো ও আর্জেন্টিনার পয়েন্ট হবে ৪। তখন হবে গোল ব্যবধানের হিসেব। যেখানে এখন পর্যন্ত মেক্সিকোর তুলনায় দুই গোল ব্যবধানে এগিয়ে রয়েছে মেসির দল।

তবে এই সব সমীকরণকে পিছনে ফেলে আর্জেন্টিনা চাইবে শেষ ম্যাচ জিতে গ্রুপ সেরা হয়েই নকআউটের লড়াইয়ে পৌছে যেতে। আর যদি তেমনটা না হয় তাহলে তাকিয়ে থাকতে হবে সমীকরণগুলোর দিকে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: