বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বয়সের বাধা থাকবে না: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৫:১০ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয় ভর্তিতে ধরাবাঁধা নিয়ম থেকে বের হয়ে আসতে হবে। উচ্চশিক্ষা গ্রহণের দরজা সবার জন্য উন্মুক্ত রাখতে হবে। দেশে উচ্চশিক্ষায় নানামুখী বাধা রয়েছে। জীবনব্যাপী শিক্ষা নিশ্চিত করতে হলে উচ্চশিক্ষার দেয়ালগুলো ভেঙে দিতে হবে। রোববার (২৭ নভেম্বর) রাজধানীর একটি কনভেনশন হলে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার দ্বার আমরা সবার জন্য উন্মুক্ত করছি। উচ্চশিক্ষার ক্ষেত্রে বয়সের বাধা আমরা তুলে দিতে চাই। আশা করি, সবাই এ বিষয়ে সহযোগিতা করবেন। দ্রুততার সঙ্গে এটি করতে পারলে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আর কোনো বয়সের বাধা থাকবে না।

মন্ত্রী বলেন, উচ্চ মাধ্যমিক ভর্তিতে আসনের কোনো অভাব হবে না। আমাদের মাধ্যমিকে পাসের সংখ্যার চেয়ে বেশি আসন রয়েছে।তাই মাধ্যমিকে পাস করা সব শিক্ষার্থী ভর্তি হওয়ার পরও আসন খালি খাকবে। তিনি বলেন, আগামী বছর থেকে শিক্ষার্থী মূল্যায়ন পদ্ধতি বদলে যাচ্ছে। এরই মধ্যে শিক্ষকদের জন্য প্রশিক্ষণ শুরু করা হয়েছে। আগামীতেও ক্রমাগতভাবে এসব প্রশিক্ষণ চলবে।

তিনি বলেন, মহামারীর মধ্যেও আমরা অনলাইন শিক্ষায় এগিয়েছি। সফলভাবে শিক্ষকদের প্রশিক্ষণ করানো সম্ভব হয়েছে। সব শিক্ষককে সরাসরি ও অনলাইনভিত্তিক নানা ধরনের প্রশিক্ষণ দেওয়া অব্যাহত থাকবে। এ সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে পাঠ্যপুস্তক তৈরিতে কাগজের সংকট দেখা দিয়েছে। বৈশিকভাবে এ সংকট রয়েছে। এখন কাগজের দাম বেড়েছে। কিছুটা সংকট আমাদেরও তৈরি হয়েছে। এটি নিয়ে বড় ধরনের বিপর্যয় হবে না। আমরা আশা করি, যথাসময়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পারবো।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: