এসএসসি'তে বরিশাল বোর্ডে এবারও এগিয়ে মেয়েরা

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৬:০৪ পিএম

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বরিশাল শিক্ষা বোর্ডে এবারও এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৮৯ দশমিক ৬১ শতাংশ। গত বছরগুলোর ন্যায় গড় পাসের হারে এবং জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে ঘোষিত ফলাফল অনুযায়ী, বরিশাল বোর্ডে এসএসসিতে মেয়েদের পাসের হার ৯১ দশমিক ১৬ ও ছেলেদের পাসের হার ৮৭ দশমিক ৯৬ শতাংশ। পাশাপাশি ছয় হাজার ১৮৭ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে এবং তিন হাজার ৮৮১ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। বিষয়ভিত্তিক পাসের হারে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগেও এগিয়ে রয়েছে মেয়েরা।

বরিশাল শিক্ষা বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, এবার এক হাজার ৪৬৪টি স্কুল থেকে ৯৪ হাজার ৮৭১ জন শিক্ষার্থী ১৮৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে বহিষ্কার করা হয়েছে ৪৩ জনকে। এর মধ্যে ছেলেদের সংখ্যা ছিল বেশি।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, গত বছরের চেয়ে পাসের হার ও ফলাফল কিছুটা কম হলেও তুলনামূলকভাবে ফলাফল ভালো হয়েছে। অন্য বোর্ডের তুলনায় কি অবস্থাতে রয়েছি সেটা জানি না, তবে ভালো হলে এর সব কৃতিত্ব পরীক্ষার্থীদের। আর এ ফলাফল সমাজের সবার জন্য তাই তাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি বলেন, গতবছর পরীক্ষা হয়েছিল গ্রুপের বিষয়গুলোতে, এবারে সব পরীক্ষা হয়েছে। এজন্য যেটুকু কমেছে সেটুকুকে কম বলে মনে করি না। ছাত্র-শিক্ষক-অভিভাবকদের যৌথ প্রচেষ্টায় এ ভালো ফলাফল এসেছে। গত ১০ বছরের মধ্যে এবারেই প্রথম জেলা ও বোর্ড প্রশাসন সব থেকে বেশি ভিজিল্যান্স টিম রেখেছিল।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: