দুস্থদের শীতবস্ত্র দিতে মজুরিতে ধান কাটছেন শিক্ষার্থীরা

প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ১১:৩৫ এএম

ময়মনসিংহের গৌরীপুরের অসহায় ও দুস্থদের কম্বল ও শীতবস্ত্র কিনে দিতে ধান কেটে টাকা সংগ্রহ করছেন একদল তরুণ শিক্ষার্থী। এতে প্রশংসায় ভাসছেন তরুণরা।
বৃহস্পতিবার (১ ডিসেম্বর) মাওহা ইউনিয়নের নয়ানগর বাউশালীপাড়া গ্রামে ধান কাটতে দেখা যায়।

খোঁজ নিয়ে যায়, মাওহা ইউনিয়ের একদল শিক্ষার্থীরা স্বেচ্ছাসেবী "বন্ধুর বাঁধন একতা ছাত্র সংঘ" নামে সংগঠন ঘঠন করেছেন। তারা দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। পাশাপাশি প্রতিবছর আমন ও বোরো মৌসুমে মজুরি ভিত্তিতে ধান কেটে ও চারা রোপণ করে অর্থ সংগ্রহ করে গ্রামের অসহায় ও দুস্থদের সহযোগিতা করে থাকেন।

সেই লক্ষ নিয়ে দুস্থদের কম্বল কিনে দিতে শিক্ষার্থীরা ছুটিতে বাড়ি এসে মজুরি ভিত্তিতে কৃষকের আমন ধান কাটছেন। ধান কেটে পায়ে মাড়াই করে কৃষকের বাড়ি পৌঁছে দিচ্ছেন তারা। প্রতি কাঠা জমির ধান কাটা ও মাড়াই করে বাড়ি পৌঁছে দেওয়ার বিনিময়ে ৭০০ টাকা পাচ্ছেন।

এবিষয়ে স্থানীয় মাহবুবুর রহমান নামের এক কৃষক বলেন, প্রতি বছরের মত এই বারেও গ্রামে ধান কাটার শ্রমিক সংকট। কৃষি শ্রমিকরা প্রতি কাঠা জমির ধান কেটে মাড়াই করে বাড়ি পৌঁছাতে ৯০০ থেকে ১০০০ টাকা লাগে। কিন্তু সংগঠনের সদস্যরা ৭০০ টাকায় করে দিচ্ছে।

আনন্দ মোহন কলেজের মাস্টার্সের শিক্ষার্থী আজহারুল করিম বিডি২৪লাইভকে বলেন, সংগঠনের সিদ্ধান্ত অনুয়ায়ী আমন মৌসুমে প্রায় ৫০ কাঠা জমির ধান কাটার উদ্যোগ নেওয়া হয়েছে। ধান কাটার প্রাপ্ত অর্থ থেকে গ্রামের ১০০ জন দুস্থ মানুষকে শীতের নতুন কম্বল উপহার দেওয়া হবে।

সংগঠনটির সভাপতি শাহীন আলম বলেন, তিন দিন ধরে আমরা সকাল থেকে দুপুর পর্যন্ত দল বেঁধে ধান কাটি। গ্রামে ধান কাটা শ্রমিকের সংকট থাকায় কৃষকরাই জমির ধান ঘরে তুলতে আমাদের সঙ্গে যোগাযোগ করছেন।

এবিষয়ে মাওহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহামদ আল ফারুক বলেন, পড়াশোনার জন্য এই স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা গ্রামের বাইরে অবস্থান করলেও গ্রামের দারিদ্র্যপীড়িত মানুষের মুখ তাদের চোখ এড়ায় না। ধান কাটার মৌসুমে তারা দলবেঁধে কাজ করে অর্থ উপার্জন করে অভাবী মানুষকে সহযোগিতা করার চেষ্টা করেন। তাদের কাজ মাওহার সুনাম বাড়িয়েছে।

গৌরীপুরের উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ বলেন, স্বেচ্ছাসেবী সংগঠনটির কিছু ইতিবাচক কাজ আমাদের নজরে এসেছে। বিভিন্ন সেবামূলক কাজের মাধ্যমে তারা পাড়াগাঁয়ে আলো ছড়িয়ে যাচ্ছে। সবাই নিজ নিজ অবস্থান থেকে এভাবে অসহায় মানুষের পাশে দাঁড়ালে শীর্তাতদের দুর্ভোগ লাঘব হবে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২২ এপ্রিল মাওহা ইউনিয়নে একদল শিক্ষার্থীর হাত ধরে প্রতিষ্ঠিত হয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘বন্ধুর বাঁধন একতা ছাত্র সংঘ’। প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনের সদস্যরা এলাকায় শীতবস্ত্র বিতরণ, দুস্থদের ঈদ উপহার, সড়ক সংস্কার, কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা, বৃক্ষরোপণসহ বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে প্রশংসা কুড়াচ্ছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: