বাংলাদেশকে ২৫০ মিলিয়ন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৩:৪৮ পিএম

বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। পরিবেশবান্ধব বিনিয়োগে বেসরকারি খাতকে উৎসাহিত করতে এই ঋণ অনুমোদন করেছে সংস্থাটি। শুক্রবার (১ ডিসেম্বর) বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন (বেস্ট) প্রকল্পের আওতায় পরিবেশ অধিদপ্তরের কারিগরি ও প্রশাসনিক সক্ষমতা জোরদার করতে এই ঋণ দেওয়া হচ্ছে। প্রকল্পটি দূষণ রোধ এবং পরিবেশের মান উন্নয়নে কাজ করবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এ ঋণ সহায়তার আওতায় বায়ুদূষণ কমিয়ে আনতে পরিবেশবান্ধব বিনিয়োগে আর্থিক খাতকে উৎসাহিত করার জন্য একটি গ্রিন ক্রেডিট গ্যারান্টি স্কিমও প্রতিষ্ঠা করা হবে। প্রকল্পটির সফল বাস্তবায়ন বৃহত্তর ঢাকা এবং এর বাইরে বসবাসকারী ২১ মিলিয়নেরও বেশি মানুষ উপকৃত হবে।

ঢাকায় বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডান্ডান চেন বলেন, বাংলাদেশে পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বব্যাংক দীর্ঘদিনের সহযোগী। উন্নত দূষণ নিয়ন্ত্রণ এবং টেকসই উন্নয়নের জন্য প্রকল্পটি দেশের পরিবেশ সংস্থাগুলিকে শক্তিশালী করবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: