দিনাজপুরে দেখা মিললো বিষধর রাসেল (চন্দ্র বোড়া) ভাইপারের

প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৮:০৭ পিএম

দিনাজপুরে দেখা মিলল বিষধর রাসেল ভাইপারের (চন্দ্রবোড়া)। দিনাজপুরের বিরল উপজেলা থেকে চন্দ্রবোড়া সাপটিকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার ৬ নম্বর ভাণ্ডারা ইউনিয়নের তুলাই নদীর পাড় রেংটার ব্রিজ সংলগ্ন সরিষাক্ষেত থেকে সাপটিকে ধরা হয়। বন বিভাগের বিরল উপজেলার এসএফপিসির ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসীন আলী সাপটিকে নিরাপদে উদ্ধার করেন। এই সাপটি বিরল উপজেলার ধর্মপুর ফরেস্ট বিট অফিসে রাখা হয়েছে।

সাপটিকে রাজশাহীতে নেওয়ার জন্য শুক্রবার (২ ডিসেম্বর) সকালে রাজশাহী স্নেক রেস্কিউর একটি দল বিরলে এসে পৌঁছলে দাপ্তরিক কাজ শেষে তাদের কাছে সাপটি হস্তান্তর করা হয়।

এবিষয়ে বাংলাদেশ বন বিভাগের বিরল এসএফপিসির ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসীন আলী বলেন, স্থানীয় কৃষক নুর ইসলাম তাঁর সরিষাক্ষেতে অপরচিত একটি সাপ দেখতে পান। এসময় তিনি বন বিভাগকে খবর দেন। সাপের সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে রাসেল ভাইপার সাপটি উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, সীমান্ত কাছাকাছি হওয়ায় সাপটি ভারত থেকে বাংলাদেশে এসেছে। যেহেতু সাপটি অনেক বিষাক্ত, তাই তাকে এখানে অবমুক্ত করা হবে না। উপযুক্ত পরিবেশে সাপটি রাজশাহী বন বিভাগে নেওয়া হবে। ইতিমধ্যে শুক্রবার সকালে রাজশাহী স্নেক রিস্কিউর একটি দল বিরলে এসে পৌঁছে। সাপটি তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরো জানান, রাসেল ভাইপার সাপটি বাংলাদেশে বিলুপ্তির তালিকায় রয়েছে। আগে সাধারণত এই প্রজাতির সাপগুলো মরু অঞ্চলে দেখা যেত। প্রাকৃতিক বিভিন্ন দুর্যোগে সাপগুলো এই অঞ্চলে চলে এসেছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: