জুনের পর ডিজেল দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে না: নসরুল হামিদ

প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২২, ০৪:০৭ পিএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ডিজেলভিত্তিক যেসব বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে চুক্তির মেয়াদ আগামী বছরের জুনের মধ্যে শেষ হয়ে যাবে, সেগুলোর মেয়াদ আর বাড়ানো হবে না। শনিবার (৩ ডিসেম্বর) ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি) আয়োজিত 'এনার্জি ট্রান্সমিশন' শীর্ষক সেমিনারে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, সরকার দেশের জ্বালানির উৎস পরিবর্তনের ক্ষেত্রে সাশ্রয়ী এবং টেকসই বিকল্পগুলোকে গুরুত্ব দিচ্ছে। এ কারণেই আমরা আগামী বছরের জুন থেকে ডিজেলচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলোতে উত্পাদন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ এটি বিদ্যুৎ উৎপাদনের সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতিগুলোর মধ্যে একটি।

আন্তর্জাতিক বাজারে তেল এবং তরল গ্যাসের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে দেশের ডলার রিজার্ভ বাঁচাতে চলতি বছরের জুলাইয়ের শুরুতে দেশের ডিজেল-চালিত বিদ্যুৎ কেন্দ্রগুলোর কার্যক্রম বন্ধ রেখেছিল সরকার। কিন্তু লাগাতার বিদ্যুৎ বিভ্রাটে কল কারখানার উৎপাদন এবং দৈনন্দিন জীবন ব্যহত হওয়ায় পরে এই পদক্ষেপ থেকে পিছু হটতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: