নওগাঁয় পত্নীতলায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ০৬:২৬ পিএম

নওগাঁর পত্নীতলায় উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বুধবার বেলা ১১টায় উপজেলা সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে কর্মসূচির অংশ হিসেবে সকালে সরকারী-বেসরকারী সকল প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত ভাবে উত্তোলন করা হয়। পরে শহীদ বুদ্ধিজীবীদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব-স্ব উপাসনালয়ে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ রুমানা আফরোজের সভাপতিত্বে আলোচনা সভার শুরুতে বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে পাঠ শেষে শহীদ বুদ্ধিজীবীদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন এবং কালো ব্যাজ ধারণ করা হয়।

একাডেমিক সুপার ভাইজার মোরশেদুল আলমের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আব্দুল গাফ্ফার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাদ, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আজিজুল কবির, পত্নীতলা থানার অফিসার্স ইনচার্জ পলাশ চন্দ্র দেব, উপজেলা আওয়ামলীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ লতিফুর রহমান শাহ্ ফকির, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মনিরুজ্জামান, সাবেক উপজেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আবুল কালাম আজাদ, মাটিন্দর ইউপি চেয়ারম্যান সুলতান মাহমুদ, নজিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমজান আলী। এসময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধাগণ, কর্মকর্তাবৃন্দ, ইউপি চেয়ারম্যানগণ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, সুধীজন প্রমুখ।

এসময় বক্তারা বলেন বুদ্ধিজীবীরা হলেন জাতির বিবেক। পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যেই পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদর, আলশামস মিলিতভাবে এ দেশের বুদ্ধিজীবীদের নির্মম ও নৃশংসভাবে হত্যা করে। বুদ্ধিজীবী হত্যা পৃথিবীর ইতিহাসে একটি বর্বরোচিত ও ন্যাক্কারজনক ঘটনা। ভবিষ্যতে কোনো অপশক্তি যেন ‘জাতির বিবেক’ বুদ্ধিজীবীদের ওপর আর কোন নৃশংসতা চালাতে না পারে সেদিকে আমাদের তরুনদের সজাগ দৃষ্টি রাখার আহবান জানান বক্তারা।

এর আগে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে নজিপুর বাসস্ট্যান্ড দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে নজিপুর সরদারপাড়া মোড়ে (তিন মাথার মোড়) অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। সন্ধ্যায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মোমবাতি প্রজ্বলিত করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: