বিশ্বকাপের রাতে বাংলাদেশিদের ‘মেসি-উন্মাদনা’ আর্জেন্টাইন গণমাধ্যমে

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ০৫:১৮ পিএম

ফুটবল বিশ্বের মহাতারকা লিওনেল মেসির হাতে উঠল পরম আরাধ্য সোনালি ট্রফি। এর মধ্য দিয়ে ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে আর্জেন্টিনা পেল বিশ্বকাপ শিরোপার দেখা। চরম নাটকীয়তার এক ফাইনালে টাইব্রেকে ফ্রান্সকে হারিয়ে নিজেদের তৃতীয় বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরল ম্যারাডোনার উত্তরসূরিরা। আলবিসেলেস্তেদের এই বিশ্বজয়ের আনন্দ ছুঁয়েছে সারা বিশ্বকেই। তবে মেসিদের এই সাফল্য ব্যাপক ভাবে ছুঁয়ে গেছে আর্জেন্টিনা থেকে অর্ধ পৃথিবী দূরে অবস্থিত বাংলাদেশেও। বিশ্বকাপ জয় উদযাপন করতে বাংলাদেশি ফুটবল ভক্তদের ‘মেসি, মেসি’ বলে স্লোগান এবং রাস্তায় আনন্দের অশ্রু ঝরিয়ে নাচের খবর ছড়িয়ে পড়েছে আর্জেন্টিনার সংবাদমাধ্যমেও।

এর আগে ফ্রান্সের বিপক্ষে গতকাল রোববারের নাটকীয় বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা প্রথমার্ধে ২-০ তে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে দুই মিনিটে দুটি গোল হজম করে। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে মেসি গোল করলেও পরে পেনাল্টি কিক দিয়ে স্কোরে আবারও সমতা ফেরান এমবাপে।শেষ পর্যন্ত পেনাল্টি শুটআউটে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জয় করে আর্জেন্টিনা। আর এর মাধ্যমে ১৯৭৮ এবং ১৯৮৬ সালের পর তৃতীয়বার বিশ্বকাপ ঘরে তুলল আর্জেন্টিনা।রোববারের ফাইনালে আর্জেন্টিনার হয়ে দু’টি গোল করেন ৩৫ বছর বয়সী মেসি, অপরটি করেন অ্যাঞ্জেল ডি মারিয়া। অন্যদিকে ২৩ বছর বয়সী কিলিয়ান এমবাপ্পে এদিন ফ্রান্সের একমাত্র স্কোরার হিসেবে তিনটি গোল করেন।

তাদের এই বিশ্বজয়ের পর বাংলাদেশের মেসি ভক্তদের উচ্ছ্বাস-উন্মাদনা নিয়ে আজ সোমবার (১৯ ডিসেম্বর) সংবাদ প্রকাশ করেছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম বুয়েনস আইরেস টাইমস। বার্তাসংস্থা এএফপির বরাতে প্রকাশিত ওই সংবাদে বলা হয়েছে, রোববার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনার জয় উদযাপনে মাতেন দক্ষিণ আমেরিকার এই দেশটি থেকে অর্ধ পৃথিবী দূরে অবস্থিত বাংলাদেশের সমর্থকরা। এসময় মেসির বিশ্বজয়ের আনন্দে শীতের ঠান্ডার মধ্যেও বাংলাদেশি ফুটবল ভক্তরা ‘মেসি, মেসি’ বলে স্লোগান দেন এবং রাস্তায় আনন্দের অশ্রু ঝরিয়ে নাচতে থাকেন। পুলিশের বরাত দিয়ে এতে বলা হয়েছে, রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ নানা চত্বর, রাস্তা এবং ফুটবল মাঠে স্থাপন করা বিশালাকার পর্দায় ফাইনাল ম্যাচটি দেখতে কয়েক হাজার মানুষ ঠান্ডা তাপমাত্রাকে উপেক্ষা করেই জড়ো হয়েছিলেন।

তবে এবার ই প্রথম নয়, এর আগেও বাংলাদেশের ফুটবল সমর্থকদের আর্জেন্টিনা-ব্রাজিল মাতামাতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। এতে ব্রাজিল-আর্জন্টিনা নিয়ে বিশ্বের অষ্টম সর্বোচ্চ জনবহুল দেশ বাংলাদেশের সাধারণ মানুষের মধ্যে তর্ক-বিতর্ক, বিশাল বিশাল পতাকা টাঙানো, ব্রাজিল-আর্জেন্টিনার পতাকার রঙে বাড়ির বারান্দা, সেতু রাঙানোর বিষয়ও তুলে ধরা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: