গবেষণা ব্যতীত প্রাতিষ্ঠানিক উন্নয়ন সম্ভব নয়: রবি উপাচার্য

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ০৬:২৮ পিএম

“গবেষণা ব্যতীত প্রাতিষ্ঠানিক উন্নয়ন সম্ভব নয়। সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে গবেষণা লব্ধ ফল প্রকাশে এবং তাকে বাস্তব সমস্যা সমাধানে প্রয়োগের ক্ষেত্রে একদিকে শৈথিল্য অন্যদিকে প্রতিবন্ধকতাও পরিলক্ষিত হচ্ছে, যা হতাশার। অনেক ক্ষেত্রে গবেষকগণ গবেষণার সুনির্দিষ্ট রীতি-পদ্ধতি ও দর্শনের প্রতি প্রত্যাশিত মাত্রায় মনোযোগী নন। ফলে অনেক সময় গবেষণা নিরর্থকতায় পর্যবসিত হচ্ছে।” ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

গবেষণার মাধ্যমে সত্যে উপনীত হবার ক্ষেত্রে কোন একটি রীতি সবসময় কার্যকরী হয় না উল্লেখ করে রবি উপাচার্য ড. শাহ্ আজম বলেন, “গবেষণায় মিশ্ররীতির প্রয়োগ দিন দিন গুরুত্ব পাচ্ছে। কেবল তথ্য নির্ভর প্রত্যক্ষনণের উপর একপেশে নির্ভরতা নয় সঙ্গে সঙ্গে গবেষণায় গুণগত ব্যাখ্যামূলক বিশ্লেষণকেও অঙ্গীভূত করা প্রয়োজন।

এদিকে ভারত-বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষা ও গবেষণায় যৌথভাবে কাজ করলে গবেষণা শক্তি আরও বৃদ্ধি পাবে বলে আশা ব্যক্ত করেন রবি উপাচার্য ড. শাহ আজম। এই প্রেক্ষিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদ্বয় দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা, গবেষণা ও প্রকাশনা ক্ষেত্রে যৌথভাবে কাজ করতে সম্মত হয়েছেন। অচিরেই দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পারস্পরিক বিনিময় কার্যক্রম শুরু হবে। এ নিয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর নিমাই চন্দ্র সাহা সহসাই রবীন্দ্র বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন বলেও জানিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা শাহ আলী জানান, গত ১৬ ডিসেম্বর ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে 'ম্যানেজমেন্টের সাম্প্রতিক প্রবণতা' শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিভিন্ন দেশের বিপুল সংখ্যক প্রথিতযশা গবেষকগণ অংশ নেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্সেরফেসর শাহ আজম। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মানস কুমার স্যানাল, হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর তপন কুমার বিশ্বাস ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নিমাই চন্দ্র সাহা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: